Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭ ডিসেম্বর বগুড়া জেলা সম্মেলন আ’লীগের

শীর্ষ পদের জন্য লড়বেন নবীন প্রবীন নেতারা....

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ৪:০৪ পিএম

আগামী ৭ ডিসেম্বর বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন। সম্প্রতি রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সভায় বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলনের এই তারিখ নির্ধারণ করেন কেনদ্রীয় নেতৃবৃন্দ।
সর্বশেষ ২০১৪ সালের ১০ ডিসেম্বর বগুড়া জেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ঐ সম্মেলনে আওয়ামী লীগের প্রবীন নেতা মমতাজ উদ্দিন সভাপতি ও মজিবর রহমান মজনু সাধারণ সম্পাদক পদে পুণঃনির্বাচিত হন। সভাপতি ও আওয়ামী লীগের কান্ডারী পরিচিত হয়ে ওঠা মমতাজউদ্দিন ২০১৯ সালের ১৭ ফেব্র“য়ারি ইন্তেকাল করলে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন দলের সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ডা: মকবুল হোসেন। জেলার ১৩ সাংগঠনিক ইউনিটের মধ্যে সবগুলোই মেয়াদ উত্তির্ণ। এর মধ্যে এক উপজেলা দ্বন্দের কারনে আজও পূর্নাঙ্গ কমিটি দিতে পারেনি। আর গুরুত্বপূর্ন পৌর কমিটি বা শহর শাখা চলছে ৬ বছর ধরে আহবায়ক কমিটি দিয়ে। জেলা কমিটিরও মেয়াদ শেষ হয়েছে ১২ অক্টোবর। ২০১৬ সালের ১২ অক্টোবর দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭১ সদস্য বিশিষ্ঠ বগুড়া জেলা কমিটি ও ২১ সদস্যর উপদেষ্টা কমিটি অনুমোদন করেন ৩ বছরের জন্য।
এই প্রেক্ষাপটে জেলা সম্মেলনের তারিখ ঘোষনা হওয়ায় নেতাকর্মীদের মাঝে চাঙ্গাভাব দেখা যাচ্ছে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতাদের ছবি দিয়ে বিভিন্ন পদে দেখতে চাই লিখে প্রচার করছেন। অনেকেইে টানিয়েছেন ডিজিটাল প্যানা, ব্যানার। তবে এ সম্মেলনে দলের জন্য নিবেদিত প্রাণ কর্মীরাই নেতৃত্বে আসবে। যাদের স্বচ্ছ ভাবমূর্তি আছে, তারাই গুরুত্বপূর্ণ পদে আসবেন বলে দলটির শীর্ষ নেতারা আশাবাদী।
জেলা কমিটির সম্মেলনকে কেন্দ্র করে প্রায় ১ ডজন নেতা সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে লক্ষ্য করা যাচ্ছে।
নবিণ প্রবীন মিলে প্রায় ডজন খানেক নেতা সভাপতি / সাধারণ স¤পাদক পদের জন্য লড়বেন বলে জানা গেছে। অনেকেই দলীয় কার্যালয়ে নিয়মিতআসছেন। কর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করছেন। ইউনিয়ন, ওয়ার্ড, উপজেলার নেতাকর্মীদের সাথে সখ্যতার মাত্রা বাড়িয়ে দিয়েছেন। বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি পদ প্রত্যাশী সম্ভাব্য নেতৃবৃন্দ হলেন জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, সহ-সভাপতি তোফাজ্জল হোসেন দুলু মাস্টার, টিএম মুসা পে¯তা, এ্যাড. রেজাউল করিম মন্টু, এড. মকবুল হোসেন মুকুল, জেলা আ’লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, বিএমএ ও বঙ্গবন্ধু পরিষদ বগুড়ার সভাপতি ডা: মোস্তফা আলম নান্নু। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে পারেন জেলা কমিটির তিন যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা, মঞ্জুরুল আলম মোহন সহ দলের তরুন নেতারা।
তরুন নেতারাও এবার তাদের প্রার্থীতা জানান দিচ্ছেন বিভিন্নভাবে। তাদের কর্মী সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ডিজিটাল ব্যানার টানিয়েছেন। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে মাঠে নেমেছেন ৯০ এর স্বৈরাচার বিরোধি আন্দোলনে নেতৃত্ব প্রদানকারী সাবেক ছাত্রনেতা ও বর্তমান জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক আসাদুর রহমান দুলু, সাবেক ছাত্রনেতা ও জেলা কমিটির শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, সাবেক ছাত্রনেতা, জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আ’লীগের যুব ক্রীড়া সম্পাদক সাগর কুমার রায়, জেলা আ’লীগের প্রচার সম্পাদক সুলতান মাহমুদ খান রনি। প্রয়াত মমতাজ উদ্দিনের ছেলে এফবিসিসিআই এর পরিচালক ও বগুড়া চেম্বার অব কমার্স সভাপতি মাসুদুর রহমান মিলনও আসতে পারেন দলের শীর্ষ কোন পদে এমন গুঞ্জন বগুড়ার রাজনৈতিক অঙ্গনে।
বগুড়া জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আসাদুর রহমান দুলু জানান, ৯ম শ্রেণীতে পড়াকালে ছাত্রলীগে যোগদান করেন। ১৯৮১ থেকে ’৮৪ পর্যন্ত সরকারি শাহ সুলতান কলেজ ছাত্রলীগের সভাপতি, ’৮৭ থেকে ’৯০ সাল পর্যন্ত জেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালনকালে নব্বইয়ের গণআন্দোলনের নেতৃত্ব প্রদান করেন। তিনি জেলা স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাকালিন সভাপতির দায়িত্ব পালন করে এখন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। দলের সভাপতি বা সাধারণ সম্পদক পদে নেতাকর্মীরা মনোনিত করলে তিনি তার দায়িত্ব পালন করে যাবেন।
বগুড়া জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবেক ছাত্রনেতা সুলতান মাহমুদ খান রনি জানান, প্রয়াত জননেতা আলহাজ্ব মমতাজ উদ্দিনের নেতৃত্বে বগুড়ায় আওয়ামীলীগ অনেক আগে থেকেই শক্তিশালী। দলে তরুণদেরকে নেতৃত্বে আসা প্রয়োজন। যুগোপযুগি দলগঠনে কিছু তরুণ নেতা তৈরী করতে হবে। আগামীতে পথ চলতে এখনই আমাদের প্রস্তুতি নিতে হবে।
জেলা ছাত্রলীগ ও যুবলীগে দীর্ঘদিন যাবত নেতৃত্ব প্রদানকারী জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম মোহন এবার সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবেন। তিনি দায়িত্ব পেলে সংগঠন গতিশীল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। উদিয়মান তরুন নেতাকর্মীদের সাথে সিনিয়র এবং অভিজ্ঞ নেতাদের সমন্বয় ঘটিয়ে সংগঠন এগিয়ে নিবেন সামনের দিকে।
জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক টি জামান নিকেতা জানান, দলের কাউন্সিলে তিনি অবশ্যই প্রার্থী হবেন। ছাত্ররাজনীতি, যুব রাজনীতি শেষে তিনি আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত দীর্ঘসময়। দায়িত্ব পেলে সংগঠন শক্তিশালী করতে কাজ করবেন তিনি।
ছাত্রলীগ ও যুবলীগের কেন্দ্রিয় কমিটির দায়িত্ব পালনকারী জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু বলেন, ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায় কাজ করছি। আজও অবধি রয়েছি। সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে দায়িত্ব অর্পন করবেন তা পালনের আপ্রাণ চেস্টা থাকবে ইনশাল্লাহ।
বগুড়া জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বিশিষ্ঠ আইনজীবি এ্যাড. রেজাউল করিম মন্টু জানান, দলের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে। এই মুহুর্তে শক্তভাবে দলের হাল না ধরলে এই অস্তিস্ত সংকটে পড়বে। সঠিক নেতৃত্ব দিতে পারলে দলের শৃঙ্খলাও বাড়বে।
জেলা আ’লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, বিএমএ ও বঙ্গবন্ধু পরিষদ বগুড়ার সভাপতি ডা: মোস্তফা আলম নান্নুু জানান, তিনি দীর্ঘদিন ধরে পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন। জাতীয় নির্বাচনেও অংশ নিয়েছেন। এবার জেলা কমিটির সম্মেলনে সভাপতি পদে তিনি একজন প্রার্থী।
বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু বলেন, কেন্দ্রীয়ভাবে যে নির্দেশনা ও দল গঠন প্রক্রিয়া হবে সেটি পালনে সর্বোচ্চ সচেষ্ট হবেন। দলের সাধারণ সম্পাদকের পদে থেকে তৃণমূল পর্যায়ে পৌঁছাতে পেরেছেন। দলের উন্নয়নের খবর পৌঁছে দিয়েছেন তৃনমূলে। এবার দলীয় সভানেত্রী যে দায়িত্ব দেবেন তিনি সেটি পালন করবেন।
আওয়ামী লীগের জেলা কাউন্সিলর বিষয়ে এফবিসিসিআই এর পরিচালক ও বগুড়া চেম্বার অব কমার্স সভাপতি মাসুদুর রহমান মিলন বলেন, তিনি কোন পদে প্রার্থী হবেন না। তবে দলের শীর্ষ নেতৃবৃন্দ যদি তাকে কোন পদের জন্য মনোনীত করেন তিনি অবশ্যই সেই দায়িত্ব পালন করবেন। মধ্যম আয়ের দেশ ও উন্নত রাষ্ট্র গঠনে সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন কাজ সামনে এগিয়ে নিতে তিনি কাজ করবেন বলে জানান।
বগুড়া জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ডা: মকবুল হোসেন সম্মেলনের তারিখ ঘোষনার বিষয়টি নিশ্চিত করে জানান, সম্মেলনের প্রস্তুতি নেয়া হচ্ছে। জেলা সম্মেলনের আগে শুধু বগুড়া পৌর কমিটির সম্মেলন হবে। তিনি এবারের সম্মেলনে প্রার্থী হবেন না বলেও জানান।



 

Show all comments
  • মোঃফারুকহোসেনশিমুল ৭ ডিসেম্বর, ২০১৯, ১১:৫২ এএম says : 0
    দেশ ও জাতির উন্নয়ন তথা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।তার জন্য বগুড়া জেলা আওয়ামীলীগের সম্মেলনেে সভাপতি হিসেবে একমাত্র আলহাজ্ব মজিবররহমানমজনু ভাই যোগ্য।আমি তার সাফল্য কামনা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ