Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

মেঘনায় অবাধে ইলিশ শিকার

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

নরসিংদীর মেঘনা নদীতে অবাধে চলছে মা ইলিশ নিধন। প্রতিদিন শত শত জেলে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনার গভীরে জাল পেতে মা ইলিশ শিকার করছে। আর এসব মা ইলিশ বিক্রি হচ্ছে চরাঞ্চলের বিভিন্ন হাটবাজার সহ নরসিংদীর বিভিন্ন বাজারে। জেলেরা নদী থেকে মাছ শিকার করে নৌকা ভর্তি করে নিয়ে আসছে রায়পুরার নিলক্ষা ঘাটসহ বিভিন্ন ঘাটে। সেখান থেকে ক্রেতারা পাইকারি দরে ইলিশ মাছ কিনে বিভিন্ন বাজারে বিক্রি করছে। অনেক সৌখিন ক্রেতারা মোটরসাইকেল, প্রাইভেট কার নিয়ে নিলক্ষা ঘাট থেকে ইলিশ মাছ কিনে আনছেন। নরসিংদী জেলা মৎস্য বিভাগ এ ব্যাপারে কোন নজরদারি করছে না।

মেঘনাপারের লোকজন জানিয়েছে, প্রতিদিন শত শত জেলে ইলিশের জাল পেতে বসে থাকে। রায়পুরার বাঁশগাড়ী, নিলক্ষা মির্জারচর, পাড়াতলী, চাঁনপূর, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ, নরসিংদীর আলোকবালী, করিমপুর, চরদিঘলদী এলাকার ৪০ কিলোমিটার এলাকায় জাল পেতে প্রতিদিন শত শত মণ ইলিশ শিকার করছেন জেলেরা। মাঝে মাঝে পুলিশ গিয়ে জেলেদের নিকট থেকে মাছ আনছে। আবার কি যেন একটা টোকেন দিয়ে আসছে। এসব টোকেন নিয়েই জেলেরা ইলিশ মাছ শিকার করছে। মৎস্য বিভাগের লোকজন এ ব্যাপারে কোন খবরা খবর রাখছে না।

গত ৯ অক্টোবর থেকে সরকারি নিষেধাজ্ঞা জারি হলেও মেঘনা থেকে ইলিশ ধরা বন্ধ করছে না জেলেরা। কোথাও প্রকাশ্যে কোথাও গোপনে মা ইলিশ শিকার করছে জেলেরা। চরাঞ্চল বা গ্রামাঞ্চলের বাজারগুলোতে অবাধে বিক্রি হচ্ছে এসব মা ইলিশ। সকাল এবং বৈকালিক বাজারে যে কোন সময়েই সহজেই মেঘনার ইলিশ কিনতে পাওয়া যাচ্ছে। এভাবে নরসিংদী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা তাজমহলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই পর্যন্ত মোবাইল কোর্টের মাধ্যমে মেঘনায় ইলিশ ধরার অপরাধে ৫০০০ টাকা করে জরিমানা করা হয়েছে। তাদের নিকট থেকে উদ্ধার করা হয়েছে ৩ লক্ষাধিক মিটার কারেন্ট জাল। তিনি জানান, নির্ধারিত সময় পর্যন্ত মেঘনায় আরো মোবাইল কোর্ট চালানো হবে। মা ইলিশ ধরা বন্ধ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ