Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

ব্রাদার্সকে সমীহ আবাহনীর

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ওয়ালটন ফেডারেশন কাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখী হচ্ছে ঢাকা আবাহনী লিমিটেড ও ব্রাদার্স ইউনিয়ন ক্লাব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল পৌনে চারটায় শুরু হবে ম্যাচটি। বিটিভি ওয়ার্ল্ড খেলা সরাসরি সম্প্রচার করবে। শেষ আটের বাধা টপকে দু’দলেরই লক্ষ্য সেমিফাইনাল। ইংলিশ ফরোয়ার্ড লি টাক আর অস্ট্রিয়ার কোচ জর্জ কোটানকে পেয়ে এখন অনেকটাই বদলে গেছে আবাহনী। তবুও ফেডারেশন কাপের শুরুটা ভালো হয়নি তাদের। গ্রæপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আরামবাগ ক্রীড়া সংঘের কাছে ১-০ গোলে হেরে ফেডারেশন কাপ মিশন শুরু করে আকাশী-হলুদরা। ‘এ’ গ্রæপের শেষ ম্যাচে যদি ফেনী সকারকে তারা হারাতে না পারতো তাহলে শেষ আটে জায়গা হতো না তাদের। ওই ম্যাচে ফেনীকে ১-০ গোলে হারিয়ে গ্রæপ রানার্সআপ হিসেবে কোয়ার্টারে নাম লেখায় আবাহনী। অন্যদিকে নেপালের সাবেক ফুটবলার বালগোপাল মহাজনকে কোচ হিসেবে পেয়ে বদলে গেছে গোপীবাগের দল ব্রাদার্স ইউনিয়নও। যার প্রমাণ তারা রেখেছে গ্রæপ পর্বে। ‘সি’ গ্রæপের প্রথম ম্যাচে ব্রাদার্স ১-০ গোলে হারায় উত্তর বারিধারা ক্লাবকে। আর শেষ ম্যাচে ২-১ গোলে শেখ জামালকে হারিয়ে পুর্ণ ৬ পয়েন্ট নিয়ে গ্রæপ সেরা হয়ে শেষ আটে উঠে তারা।
কোয়ার্টার ফাইনালে আবাহনীর লক্ষ জয় হলেও ব্রাদার্সকে সমীহ করেই মাঠে নামবে তারা। গতকাল এমনটাই জানালেন আবাহনী অধিনায়ক ডিফেন্ডার আরিফুল ইসলাম। তিনি বলেন, ‘ব্রাদার্স যে শক্তিশালী দল এতে কোনো সন্দেহ নেই। যার প্রমাণ আমরা পেয়েছি গ্রæপ পর্বে। তারা দু’ম্যাচে পুরো ছয় পয়েন্ট পেয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে এসেছে। শেষ আটে আমরা তাদের প্রতিপক্ষ। আমাদের লক্ষ্য একটাই ম্যাচটিতে ভালো খেলে জয় তুলে নেয়া। কাজটা কঠিন হলেও অসম্ভব নয়।’ স্বাধীনতা কাপের ফাইনালে খেলেও শিরোপার নাগাল পায়নি ঢাকা আবাহনী। চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে শিরোপা স্বপ্ন ধুলিস্যাৎ হয় তাদের। ফুটবলের ঘরোয়া আসরে এখন প্রতিদ্ব›দ্বী বাড়ছে। তাই কোনো দলকে ছোট করে দেখার এখন সুযোগ নেই। আরিফ যোগ করেন, ‘আরামবাগ যে এখন আর ছোট দল নয় তার প্রমাণ তারা দিয়েছে গ্রæপ পর্বে। আমরা তাদের কাছে হেরেছি। কোয়ার্টার ফাইনালেও তারা শেখ জামালকে হারিয়ে নিজেদের শক্তি প্রমাণ করেছে। আর ব্রাদার্স তো সব সময়ই বড় দল। তারা আবাহনীর বিপক্ষে সব সময়ই জ্বলে ওঠে। তাই তাদেরকে সমীহ করেই আমরা মাঠে নামব। বড় দলের তকমা গায়ে লাগানো বলে অবহেলা করে ম্যাচ খেলব না।’ হেমন্তু ভিনসেন্ট বিশ্বাস এবং ইমন মাহমুদ বাবু ইনজুরি রয়েছেন। এছাড়া বিদেশীদের মধ্যে কামারা সারার কিছুটা চোট রয়েছে। তার বাইরে দলের সবাই সুস্থ্য রয়েছেন বলেই জানান আরিফ।
অন্যদিকে স্বাধীনতা কাপ থেকে দ্রæত বিদায় নিলেও ফেডারেশন কাপে দুর্দান্ত খেলছে ব্রাদার্স। গ্রæপ পর্বে দুই জয় নিয়ে যার প্রমাণ তারা দিয়েছে। এবার কোয়ার্টার ফাইনালে আবাহনীকে হারাতে চায় গোপীবাগের দলটি। ম্যাচ সম্পর্কে ব্রাদার্স ম্যানেজার আমের খান বলেন, ‘আবাহনী শক্ত প্রতিপক্ষ। আমরাও পিছিয়ে নেই। টানা দু’ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে এসেছি। এ ম্যাচে আমাদের একমাত্র লক্ষ্য জয়। সেই লক্ষ্যেই কাল (আজ) মাঠে নামব।’ আবাহনীর কোনো খেলোয়াড়কে মার্কিংয়ে রাখার পরিকল্পনা না থাকলেও তাদের ইংলিশ ফরোয়ার্ড লি টাকের খেলায় মুগ্ধ আমের। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ লি’র মতো স্কিলফুল খেলোয়াড় অনেকদিন পর আমাদের ঘরোয়া লিগে দেখছি। আমরা যখন খেলতাম তখন অনেক দক্ষ এবং পরিশ্রমী খেলোয়াড় ছিলেন। লি’কে দেখলে পুরনো সেইসব খেলোয়াড়ের কথাই মনে পড়ে। ইংল্যান্ডের এই ফরোয়ার্ডকে আটকে খেলতে পারলেই আমাদের ছেলেরা ভালো ফল পাবে বলেই আমার বিশ্বাস।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন