Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

পুলিশি হামলা ও বাধায় পালিত হলো যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ৯:১৪ এএম, ২৮ অক্টোবর, ২০১৯

বেগম খালেদা জিয়াকে মুক্তির দাবি সামনে রেখে গতকাল রোববার সারাদেশে পালিত হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ দিবস পালন হওয়ার কথা থাকলেও পুলিশি বেষ্টনী ও বাধার মুখে বেশিরভাগই প- হয়ে যায়। নারায়ণগঞ্জে যুবদলের র‌্যালিতে পুলিশের লাঠিচার্জে আহত হয়েছে অন্তত ৫০ জন। ময়মনসিংহে যুবদলের সমাবেশে পুলিশের লাঠির্চাজ করা হয়েছে। এছাড়া মানিকগঞ্জ ও নওগাঁয় পুলিশের বাধায় পন্ড হয়ে গেছে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন :
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান : নারায়ণগঞ্জ জেলা ও মহানগর যুবদল আয়োজিত পৃথক পৃথক র‌্যালিতে বাধা দিয়েছে পুলিশ। ওই সময় যুবদলের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া, ধস্তাধস্তি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশের লাঠিচার্জে যুবদলের কমপক্ষে অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন বলে যুবদলের পক্ষ থেকে দাবি করা হয়েছে। রোববার সকালে নগরীর মন্ডলপাড়ায় ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে পৃথক ভাবে আয়োজিত কর্মসূচিতে এ ঘটনা ঘটে।
গতকাল সকালে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ ও বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে মন্ডলপাড়া এলাকায় জেলা যুবদল নেতা-কর্মীরা একটি র‌্যালী বের করে। র‌্যালিটি বঙ্গবন্ধু সড়কের ডিআইটি এলাকায় এলে পুলিশ তাদের বাধা দেয়। তবে পুলিশের বাধা উপেক্ষা করে র‌্যালিটি চাষাঢ়ার দিকে এগুতে থাকলে পুলিশ লাঠিচার্জ শুরু করে। ওই সময় যুবদলের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের লাঠিচার্জে ওই সময় যুবদলের ৪০ নেতাকর্মী আহত হন।
ময়মনসিংহ ব্যুরো জানায় : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে মহানগর যুবদলের দুই গ্রুপে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে এক পুলিশ সদস্য। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল ও ফাঁকা গুলি নিক্ষেপ করে লাঠির্চাজ করে। এ ঘটনায় মহানগর যুবদলের সাধারণ সম্পাদক জোবায়ের হোসেন শাকিল, সহ ৪ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় যুবদল নেতা-কর্মীদের মধ্যে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে।
বরিশাল ব্যুরো জানান : বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি অ্যাডভোকেট মুজিবর রহমান সারোয়ার যুবদল নেতাকর্মীদের সন্ত্রাস, মাদক ও টেন্ডারবাজি থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন। বার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সরোয়ার বলেন, সরকার আদালতকে প্রভাবিত করে বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখেছে। দেশবাসি এ স্বৈরাচারি সরকারের পতন চায়।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান : মানিকগঞ্জে পুলিশের বাঁধায় যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পালন করতে পারেনি নেতাকর্মীরা। সকালে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করা হয়। এর পর থেকেই পুলিশ সেখানে অবস্থান নেয় । যুবদলের নেতাকর্মীরা সেখানে জড়ো হতে চাইলে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান : মানিকগঞ্জে পুলিশের বাঁধায় যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পালন করতে পারেনি নেতাকর্মীরা। সকালে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করা হয়। এর পর থেকেই পুলিশ সেখানে অবস্থান নেয় । যুবদলের নেতাকর্মীরা সেখানে জড়ো হতে চাইলে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান : নওগাঁয় পুলিশী বাঁধায় প- হয়ে গেছে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান। দুপুরে জেলা যুবদলের উদ্যোগে বিএনপির দলীয় কার্যালয় থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করে কিছু দূর গেলে র‌্যালীটি পুলিশী বাঁধার সম্মুখীন হয়। পড়ে র‌্যালীটি সামনের দিকে যেতে চাইলে পুলিশ ব্যানার কেড়ে নিয়ে নেয় ও র‌্যালীটি প- করে দেয়।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান : ফরিদপুরে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী আইনশৃঙ্খলা বাহিনীর বাধার মুখে অনুষ্ঠিত হয়েছে ফরিদপুর হাইস্কুল মার্কেট অডিটোরিয়ামে।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান : যুবদলের উদ্যোগে এক বিশাল বর্নাঢ্য র‌্যালী এবং মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
গোবিন্দগঞ্জ(গাইবান্ধা)উপজলা সংবাদদাতা জানান : গোবিন্দগঞ্জ উপজেলা ও পৌর যুবদলের যৌথ আয়োজনে দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন , শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালী, মিলাদ মাহফিল ও আলোচনা সভা।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান : কুড়িগ্রাম জেলা যুবদলের আায়োজনে দুপুরে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে মাদারীপুর শহরের পুরান বাজারে একটি র‌্যালি ও পথসভার আয়োজন করা হয়। এ সময় বক্তারা বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবী জানান।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ও বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে উপজেলা ও পৌর যুবদলের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান : মেহেরপুর জেলা যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা হলরুমে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা যুবদলের সভাপতি জাহিদুল হক জাহিদ।
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান : জিয়া পরিষদের চেয়ারম্যান বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা মাগুরা জেলা বিএনপির সাবেক সভাপতি কবীর মুরাদ জাতীয়তাবাদী যুবদলের ৪১ তম প্রতিষ্ঠা বার্ষীকিতে মাগুরা জেলা যুবদণের নেতাকর্মীদের অভিনন্দন জানিয়েছেন।
নীলফামারী সংবাদদাতা জানান : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা করেছে জেলা যুবদল। রোববার সকালে র‌্যালী শেষে জেলা বিএনপি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা যুবদলের সভাপতি সাইফুল্লাহ রুবেল।
ফুলপুর(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান : ফুলপুরে যুবদলের আয়োজনে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপজেলা ও ইউনিয়ন যুবদলের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
সীতাকু- (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান : সীতাকু- যুবদলের উদ্যোগে গতকাল বিকেলে কুমিরা যুবদলের অস্থায়ী কার্যালয়ে দোয়া-মাহফিলও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান : সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি দাবি ও বিক্ষোভ সমাবেশের মধ্য দিয়ে টাঙ্গাইলে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। সকালে জেলা যুবদলের কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান : মুখে কালো কাপড় বেঁধে কোন রকমের স্লোগান না দিয়ে বেগম খালেদা জিয়ার মুক্তি কামনা করে একটি মৌন মিছিল শহরের বিভিন্ন সড়ক ঘুরে এসে সম্মেলন স্থলে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ