Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আর্জেন্টিনায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ পিএম

মধ্য-বামপন্থি আলবার্তো ফার্নান্দেজ আজেন্টিনার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচনে তিনি কনজারভেটিভ দল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট মুরিসিও ম্যাক্রি’কে পরাজিত করেছেন। ফার্নান্দেজ প্রয়োজনীয় শতকরা ৪৫ ভাগের বেশি ভোট পেয়েছেন। এ খবর পাওয়ার পর তার নির্বাচনী প্রধান কার্যালয়ে ঢল নেমেছে নেতাকর্মী সমর্থকদের। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, আর্জেন্টিনার এক তৃতীয়াংশ মানুষ এখন দারিদ্র। এই সঙ্কটের মধ্যে সেখানে ভোট হয়েছে। ভোটে রোববার রাতে পরাজয় মেনে নিয়েছেন মুরিসিও। বিজয়ী ফার্নান্দেজকে অভিনন্দন জানিয়েছেন তিনি।
আনুষ্ঠানিকভাবে দায়িত্ব কিভাবে হস্তান্তর করা যাবে তা নিয়ে আলোচনার জন্য বিজয়ী ফার্নান্দেজকে তিনি প্রেসিডেন্টের বাসভবনে আমন্ত্রণ জানিয়েছেন সোমবার। ওদিকে নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় ফার্নান্দেজ বলেছেন তিনি বিদায়ী প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে কাজ করবেন। সর্বশেষ শতকরা ৯০ ভাগের বেশি ভোট গণনা করা হয়েছে। তাতে ফার্নান্দেজ পেয়েছেন শতকরা ৪৭.৭৯ ভাগ ভোট। অন্যদিকে মুরিসিও পেয়েছেন শতকরা ৪০.৭১ ভাগ ভোট। আর্জেন্টিনায় প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে কমপক্ষে শতকরা ৪৫ ভাগ ভোট পেতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা

৩০ সেপ্টেম্বর, ২০১৮
১৮ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন