Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর দখলের প্রতিবাদে কালোদিবস পালন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ২:২৬ পিএম | আপডেট : ২:৩৩ পিএম, ২৮ অক্টোবর, ২০১৯

১৯৪৭ সালের ২৭ অক্টোবর অবৈধভাবে জম্মু ও কাশ্মীর দখল করে ভারত। ভারতের অবৈধভাবে কাশ্মীর দখলের বিরুদ্ধে বিশ্বজুড়ে পাকিস্তানি ও কাশ্মীরিরা গতকাল রোববার (২৭ অক্টোবর) কালোদিবস পালন করেছেন।
ভারতের ওই দখলদারিত্ব প্রত্যাখ্যান করে পাকিস্তান। এই বার্তা বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে গতকাল রোববার নিয়ন্ত্রণ রেখার উভয় পাশে এই কর্মসূচি পালিত হয়েছে। জম্মু ও কাশ্মীর অচল করে দিয়ে এই কালোদিবস পালিত হয়েছে।
এদিকে, ইউরোপের বিভিন্ন শহরেও এই দিবসটি পালন করা হয়েছে। ব্রাসেলস, হেগ, ফ্রাংকফুর্ট ও বাসের্লোনাসহ বেশ কয়েকটি শহরে এই দিবস পালন করেছে পাকিস্তানি এ কাশ্মীরিরা। এ ছাড়া জাপানে অবস্থানরত পাকিস্তানিরা এদিন টোকিও ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে বলে জানা গেছে।
প্রসঙ্গত, গত ৫ আগস্ট সংবিধান থেকে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ধারাটি বিলোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর মাধ্যম জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারত। এর পর থেকেই ওই অঞ্চলজুড়ে হতাশা, ক্ষোভ ও আতঙ্ক বৃদ্ধি পাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ