Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অবশেষে ব্রেক্সিট পেছাতে রাজি ইউরোপীয় ইউনিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ৫:৩৭ পিএম

অনেক তর্ক-বিতর্কের পর অবশেষে ব্রেক্সিট চুক্তি পেছানোর ব্যাপারে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার দুপুরে এক টুইটবার্তায় ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক জানিয়েছেন, ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর জন্য আগামী ২০২০ সালের ৩১ জানুয়ারী পর্যন্ত অপেক্ষা করতে রাজি হয়েছে ইইউ। খবর বিবিসির।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে ডোনাল্ড টুস্ককে উদ্ধৃত করে বলা হয়, নির্ধারিত সময়ের আগে যদি ব্রিটেনের সংসদ ব্রেক্সিট ইস্যুতে সর্বসম্মতিক্রমে কোনো চুক্তি অনুমোদন করতে পারে, তাহলে তারা চাইলে ৩১ জানুয়ারির আগেও ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যেতে পারে।
জানা গেছে, চলতি বছরের ১২ ডিসেম্বর ব্রিটেনের সংসদ সদস্যরা সে দেশের প্রধানমন্ত্রী বরিস জনসনের দেয়া প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেবেন। ব্রিটিশ সংসদের সিদ্ধান্তের ভিত্তিতেই ইইউ ব্রেক্সিট চুক্তি আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত পেছাতে রাজি হয়েছে।
এর আগে কথা ছিল, ৩১ অক্টোবরের মধ্যেই সেটা করার। তবে বর্তমান প্রধানমন্ত্রী সবকিছু ঠিক করতে না পারার কারণে সময় পেছাতে হয়। তারও আগে, ব্রেক্সিট ইস্যুতে পদত্যাগ করতে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ