Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

যুবকদের নেশায় আসক্ত করতে চায় তামাক কোম্পনিগুলো

সংবাদ সম্মেলনে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশের মোট জনগোষ্ঠীর অধিকাংশই তরুণ, যাদের বয়স ১০-২৪ বছরের মধ্যে। দীর্ঘমেয়াদে তামাকের ভোক্তা তৈরীতে তামাক কোম্পানিগুলোর টার্গেট তরুণরা। দেশের তরুনদের তামাক সেবনে আসক্ত করে তোলার জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারী কর্মকর্তাদের প্রভাবিত করে তামাক নিয়ন্ত্রণ নীতি দূর্বল করতে নানানভাবে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে তামাক কোম্পানিগুলো। সরকারের কৃষি মন্ত্রণালয়, রাজস্ব বোর্ড, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উচিত তামাক চাষ, তামাক কোম্পানির আয় হতে নির্ভরতা কমানোর লক্ষ্যে রোডম্যাপ গ্রহণ করা। কোনভাবেই তামাক কোম্পানিগুলোর পক্ষ অবলম্বন করে তাদের সুবিধা দেয়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তামাক নিয়ন্ত্রণ নীতির বিরোধীতা করা সমীচিন নয়।

গতকাল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ তামাক বিরোধী জোট আয়োজিত ‘তরুণদের রক্ষায় নীতিতে তামাক কোম্পানির প্রভাব বন্ধ করুন’ শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। পাশাপাশি নীতিতে তামাক কোম্পানির প্রভাব বন্ধে সরকারকে আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি এফসিটিসি-র আর্টিকেল ৫.৩ অনুসারে দ্রুত গাইডলাইন ও কোড অব কন্ডাক্ট প্রণয়ণেরও আহ্বান জানান তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ