Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:৫৪ পিএম

ফিলিপাইনে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় এখন পর্যন্ত দু'জন নিহতের খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার ভূমিকম্পের আঘাতে বাড়ি-ঘর কেঁপে উঠেছিল এবং আতঙ্কিত লোকজন রাস্তায় নেমে আসে। স্থানীয় সময় সকাল ৯টা ৪ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।
এ বিষয়ে ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানায়, দক্ষিণ ফিলিপাইনের ম্যানিলা থেকে ৯২২ কিলোমিটার দক্ষিণে কোটাবাটো প্রদেশের তুলুনান শহরের উত্তর-পূর্বে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল।
মিনদানাও দ্বীপে ভূমিকম্পটি আঘাত হেনেছে। ওই একই এলাকায় চলতি মাসে আরও একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, এই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই।
ফিলিপাইন কর্তৃপক্ষ জানিয়েছে, শক্তিশালী এই ভূমিকম্প থেকে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হয়েছিল। তবে দাভাও শহরে আঘাত হানা ওই ভূমিকম্প থেকে তাৎক্ষণিক কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
মার্কিন ভূতাত্তি¡ক জরিপ প্রাথমিকভাবে ওই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ বলে জানিয়েছে। মাত্র দুই সপ্তাহেরও কম সময় আগে ওই একই এলাকায় ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। এছাড়া আরও কমপক্ষে ডজেনখানেক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।
গত এক সপ্তাহ আগে দেশটির একই অঞ্চলে আরেকটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে সাতজন নিহত হয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ