Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না: খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ২:৪২ পিএম

‘ধান-চাল কেনার সময় কিছু মধ্যস্বত্বভোগী সুযোগ নেয়। এসব বন্ধ করতে জেলা প্রশাসনের মাধ্যমে প্রকৃত মিলার চিহ্নিত করে তাদের মাধ্যমে চাল কিনছি। ধান-চাল কেনার ব্যাপারে কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না।’- খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেছেন।

মঙ্গলবার (২৯ অক্টোবর) দুপুরে রংপুর জেলা পরিষদ কমিউনিটি অডিটরিয়ামে নিরাপদ খাদ্য দিবসের আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ‘কৃষকরা যাতে ধানের ন্যায্য মূল্য পায় সে জন্য সারাদেশে পাঁচ হাজার মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন দুইশ’ পেডি সাইলো নির্মাণ করা হচ্ছে, এরমধ্যে ২৫টি হবে রংপুরে। এতে করে কৃষকরা যতোই ভেজা ধান দিক, সরাসরি সাইলো ফেনিং মেশিনে এক ঘণ্টার মধ্যে ধান শুকিয়ে রাখা যাবে। ফলে আমরা একই ধরনের চাল পাবো যা বিদেশে রফতানি করা যাবে।’

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘আমাদের দেশ এখন আর মঙ্গাপীড়িত নয়। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমরা মোট ক্ষমতার অনেক বেশি চাল কিনেছি, যার পরিমাণ চার লাখ টনেরও বেশি। এই চাল এক বছরের বেশি রাখা হলে নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। সে কারণে আমরা চাল সেনাবাহিনী, পুলিশ, বিজেবি ও আনসারসহ বিভিন্ন বাহিনীকে রেশন দেওয়ার পরও উদ্বৃত্ত চাল চৌকিদার, দফাদারসহ আরও কীভাবে খরচ করা যায় সে নিয়ে চিন্তাভাবনা করছি।’

এ সময় খাদ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ