Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সিরিয়া পরিস্থিতি নিয়ে আবারো তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ৩:০২ পিএম

সিরিয়া ইস্যুতে ফের তুরস্কের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। শনিবার সিরিয়ার তুর্কি নিয়ন্ত্রিত এলাকায় যুক্তরাষ্ট্রের অভিযানে আইএস প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যুর দাবি করে হোয়াইট হাউস। এরপর সোমবার ফোনে সিরিয়া পরিস্থিতি নিয়ে তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিনের সঙ্গে কথা বলেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি। তুর্কি প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়, ফোনালাপে দুই পক্ষই এ ব্যাপারে একমত হয়েছে যে, জঙ্গিগোষ্ঠী আইএস এবং কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি/পিকেকে-সহ সব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে দুই ন্যাটো মিত্র একযোগে কাজ করবে।
আগামী ১৩ নভেম্বর ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের পূর্বনির্ধারিত বৈঠক নিয়েও কথা বলেন দুই কর্মকর্তা।
উল্লেখ্য, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি প্রত্যাহারের সিদ্ধান্তের পরই তুর্কি বাহিনী অঞ্চলটিতে প্রবেশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ