Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৪টি শৃঙ্গ জয় করে নেপালের পর্বতারোহীর রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ৬:০১ পিএম

ভেঙে গেল পর্বতারোহণের ইতিহাসের সর্বকালের সর্বদেশের রেকর্ড। অসম্ভব সম্ভব হল। ধরা দিল স্বপ্নের মতো এক অভিযানের দৃষ্টান্ত। চিনের শিশা পাংমা শৃঙ্গ আরোহণের সঙ্গে সঙ্গে মাত্র সাত মাসে পৃথিবীর ১৪টা ৮০০০ মিটারের শৃঙ্গ ছুঁয়ে আরোহণ করার কৃতিত্ব অর্জন করলেন নির্মল পুর্জা।

পর্বতারোহণ মহল তো বটেই, বিস্মিত গোটা দুনিয়া। কেউ বলছেন অতিমানবিক, কেউ বলছেন অবিশ্বাস্য! কিন্তু সে যাই হোক না কেন, ঘটনাটি ঘটিয়ে ফেলেছেন ব্রিটিশ আর্মির গোর্খা ব্রিগেডের রিটায়ার্ড অফিসার তথা নেপালের স্পিড ক্লাইম্বার নির্মল পুর্জা। সফল হল তার ‘মিশন পসিবল’!

জল্পনা চলছিলই। গত মাসের ২৭ তারিখে নেপালের মানসলু (৮১৬৩ মিটার) আরোহণ করা হলে ১৩ নম্বর আট-হাজারি শৃঙ্গ আরোহণ করা হয়ে যায় তার। তার পরে বাকি ছিল কেবল শিশাপাংমা (৮০১২ মিটার) আরোহণ। পর্বতটি তিব্বতে অবস্থিত। অক্টোবরে শিশা পাংমার উদ্দেশে বেরিয়ে পড়েন নির্মল পুর্জা ও তার দল। নির্ধারিত সময়ের অনেক আগেই শুক্রবার মিশন শেষ করে কৃতিত্বের মাইলস্টোন গড়লেন পুর্জা। সৃষ্টি হল এক অকল্পনীয় ইতিহাস। নির্মল পুর্জা প্রমাণ করে দিলেন, মানুষের ইচ্ছাশক্তি ও শারীরিক সক্ষমতার মেলবন্ধনে সব অসম্ভবকে জয় করা যায়। আজ মঙ্গলবার সকালেই নির্মল পুর্জার ফেসবুক পেজেও ঘোষণা করা হয়েছে এই ইতিহাস রচনার কথা। অসম্ভবকে ছুঁয়ে ফেলার কথা।

পৃথিবীর প্রথম আরোহী হিসেবে সবচেয়ে কম সময়ে, মাত্র সাত মাসে ১৪টি আটহাজারি শৃঙ্গ আরোহণ করার লক্ষ্য নিয়ে চলতি বছরের এপ্রিল মাসে ‘মিশন প্রজেক্ট পসিবল’ শুরু করেছিলেন নির্মল পুর্জা। যে মিশন পর্বতারোহীদের কাছে এত বছর ধরে ‘মিশন ইমপসিবল’ ছিল। তিনি সেটা পসিবল করে দেখাতে চেয়েছেন। তাই তার মিশনের নাম-ও ‘প্রজেক্ট পসিবল ১৪/৭’। নির্মল পুর্জার সঙ্গেই ছিলেন মিংমা ডেভিড শেরপা, গ্যালজেন শেরপা, গাসমান তামাং। তারাও পুর্জার সঙ্গেই প্রায় সব ক’টি পিক ক্লাইম্ব করেছেন এই প্রজেক্টে।

আগের রেকর্ড ছিল প্রায় আট বছরের। পোলিশ পর্বতারোহী জার্জি কুকুচকা সাত বছর ১১ মাস ও ১৪ দিনে এই নজির গড়েছিলেন ১৯৮৭ সালে। ইতালির কিংবদন্তি রেইনহোল্ড মেসনার প্রথম বার এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

এক নজরে ‘প্রজেক্ট পসিবল’ মিশনে নির্মলের জার্নি

১. অন্নপূর্ণা (৮,০৯১ মিটার) ২৩ এপ্রিল ২০১৯

২. ধৌলাগিরি (৮১৬৭মিটার) ১২ মে ২০১৯

৩. কাঞ্চনজঙ্ঘা (৮৫৮৬মিটার) ১৫ মে ২০১৯

৪. এভারেস্ট (৮৮৪৮মিটার) ২২ মে ২০১৯

৫. লোৎসে (৮৫১৬ মিটার) ২২ মে ২০১৯

৬. মাকালু (৮৪৬৩ মিটার) ২৪ মে ২০১৯

৭. নাঙ্গা পর্বত (৮১২৫ মিটার) ৩ জুলাই ২০১৯

৮. গাশের ব্রুম-১ (৮০৬৮ মিটার) ১৫ জুলাই ২০১৯



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ