Inqilab Logo

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

বিক্ষোভের মাঝেই হংকংয়ে ওয়াংয়ের ভোটে দাঁড়ানোয় নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ৬:২৩ পিএম

হংকংয়ে লাগাতার বিক্ষোভে চাপ বাড়ছে প্রশাসনের উপর। শান্তিপূর্ণ গণসমাবেশ ক্রমেই ধারণ করছে হিংস্র রূপ। এহেন পরিস্থিতিতে আগুনে আবার ঘি ঢাললেন স্বায়ত্বশাসিত অঞ্চলটির প্রশাসক ক্যারি ল্যাম। এবার সমাজকর্মী জোশুয়া ওয়াংয়ের বিরুদ্ধে ডিস্ট্রিক্ট কাউনসিল ভোটে দাঁড়ানোয় নিষেধাজ্ঞা জারি হয়েছে।

মঙ্গলবার সংবাদমাধ্যমে ওয়াং বলেন, ‘শুধু আমার উপরই নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। এতেই বোঝা যায় কীভাবে এই নির্বাচনে হস্তক্ষেপ করছে চীন।’ যদিও সরকার পক্ষের দাবি, স্বশাসনের দাবি হংকংয়ের আইনের বিরুদ্ধে। উল্লেখ্য, আগামী নভেম্বরের ২৪ তারিখ হংকংয়ে অনুষ্ঠিত হতে চলেছে কাউনসিল নির্বাচন। গণতন্ত্রকামীদের অন্যতম মুখ ও সমাজকর্মী জোশুয়া ওয়াং ২০১৪ সাল থেকেই হংকংয়ে চীনা শাসনের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। দীর্ঘদিন জেলে থাকার পর গত জুন মাসে মুক্তি পান তিনি। তবে ছাড়া পেয়েই বিক্ষোভকারীদের সঙ্গে চীনপন্থী ল্যাম প্রশাসনের বিরুদ্ধে লড়াই শুরু করেন তিনি।

ওয়াংয়ের উপর এই নিষেধাজ্ঞা জারি করে সরকার আগুনে ঘি ঢেলেছে বলেই মনে করছেন বিশ্লেষকরা। এর ফলে বিক্ষোভ আরও বাড়তে পারে। উল্লেখ্য, বুধবার বিতর্কিত প্রত্যর্পণ বিল পাকাপাকিভাবে বাতিল করার কথা ঘোষণা করা হয়৷ যদিও এই ঘোষণায় পরেও বিক্ষোভ থামাতে রাজি হননি গণতন্ত্রকামীরা৷ সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন