Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

প্রশ্ন : গত ২ জুলাই ২০১৯ এর ইনকিলাবে লুকিয়ে বিয়ে করার বৈধতা প্রসঙ্গে একটি উত্তরে বলা হয়েছে, ‘আগের বিয়েটি কোনো রকম বৈধ হলেও সামাজিক হয় নি।’ আমার প্রশ্ন হলো, বিয়ে সামাজিক হওয়া কি বিয়ের শর্ত বা রুকন?

মোহাম্মাদ সিদ্দিক
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ৮:৫১ পিএম

উত্তর : নবী করিম সা. বলেছেন, যে ব্যক্তি লুকিয়ে বিয়ে করল, সে যেন ব্যাভিচার করল। বিয়ের জন্য এ’লান জরুরী। যাতে দু’জনের কেউই পরে অস্বীকার করতে না পারে। সন্তানের দায়িত্ব নিতে অস্বীকার করতে না পারে। কেউ মারা গেলে ওয়ারিশ সম্পত্তি পেতে অসুবিধা না হয়। সন্তানরা পিতৃপরিচয়ের সংকটে না পড়ে। এসব কারণে স্বাক্ষী থাকা বিবাহের শর্ত ও রুকন। অর্থাৎ বিয়েকে সামাজিক রূপ দেওয়ার জন্যই শরীয়ত এই শর্ত ও রুকন নির্ধারণ করেছে। সুতরাং আগের দেওয়া উত্তরটি আবার পড়ে দেখুন। সেখানে বলা হয়েছে, ‘লুকিয়ে বিয়ে কোনো রকম বৈধ হলেও সামাজিক হয় নি।’ এতে বোঝা যাবে, বিয়ে সামাজিক হওয়া অবশ্যই শর্ত বা রুকনের নেপথ্যের অন্যতম প্রেরণা। আর এজন্যই বিয়েটিকে বলা হয়েছিল, ‘কোনো রকম বৈধ’। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

১০ জুলাই, ২০২০
৩ জুলাই, ২০২০
২৬ জুন, ২০২০
১২ জুন, ২০২০
৫ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ