Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের বিনিময়ে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক নিছক বন্ধুত্বের নয় বরং অনেক আত্মত্যাগ, জীবনদান এবং রক্তের বিনিময়ে এটি অর্জিত হয়েছে। দু’দেশের মধ্যে গড়ে ওঠা এ সম্পর্ক ঐতিহাসিক, হৃদ্যতাপূর্ণ এবং রক্তের বন্ধনে আবদ্ধ। উভয় দেশের অর্থনৈতিক সমৃদ্ধি তাক লাগানোর মতো। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঈর্ষণীয়।
গতকাল মঙ্গলবার রাজধানীর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে মহানগর মহিলা কলেজে ‘নারী শিক্ষার প্রসার এবং নারীর ক্ষমতায়ন’ শীর্ষক উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী দাস।
সাঈদ খোকন বলেন, দেশের কর্মযজ্ঞে নারীর উপস্থিতি উল্লেখযোগ্য। রাজনৈতিক ও অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে উচ্চপদে নারীরা পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করছেন। ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী দাস বাংলাদেশকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে কাছের বন্ধুদেশ উল্লেখ করে বলেন, চিকিৎসা, ভ্রমণ, অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতির ক্ষেত্রে এদেশের সাথে ভারতের অভিন্ন বন্ধন। দু’দেশের মানুষের সাথে মানুষের সম্পর্ক গভীর এবং আত্মিক।
শিক্ষার্থীদের উদ্দেশে রাষ্ট্রদূত বলেন, একমাত্র শিক্ষাই বদলে দিতে পারে জীবন, বদলে দিতে পারে জেনারেশন, বদলে দিতে পারে পরিবার এবং সমাজ। উপযুক্ত শিক্ষার মাধ্যমেই একজন আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে, নিজ নিজ ক্ষেত্রে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে পারে। এদেশের মেয়েরা এখন বিভিন্ন ক্ষেত্রে অনেক বেশি অগ্রগতি সাধন করেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘বাংলাদেশ-ভারত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ