Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২১ জানুয়ারী ২০২০, ০৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

হলিউড তারকারা ঘর ছেড়ে পালাচ্ছেন

ক্যালিফোর্নিয়ায় দাবানল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানল ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ায় অঞ্চলটিতে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন। যদিও এরই মধ্যে স্থানীয় লস অ্যাঞ্জেলেস শহরের অন্যতম অভিজাত এলাকা হিসেবে পরিচিত ব্রেন্টউডের অন্তত পাঁচটি মাল্টি মিলিয়ন ডলার মূল্যমানের আবাসিক বাড়ি দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে।

সোমবার (২৮ অক্টোবর) স্থানীয় সময় দিবাগত রাতে ভয়াবহ এ ঘটনার পরপরই এলাকাটিতে বসবাসরত বেশ কয়েকজন হলিউড তারকা তাদের বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন। দাবানলের কারণে নগরীটির বেশ কয়েকটি আবাসিক এলাকার কয়েক হাজার বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যেই প্রায় ৫০০ একরব্যাপী ছড়িয়ে পড়া আগুনের কারণে শহরটির বিখ্যাত গেটি সেন্টার মিউজিয়াম হুমকির মুখে পড়েছে। লস এঞ্জেলেসের পশ্চিম অংশে গেটি সেন্টারের কাছে স্থানীয় সময় রাত ১টা ৩০ মিনিটের দিকে নতুন করে অগ্নিকা- শুরু হয়। এখান থেকে কয়েকশত কিলোমিটার দূরে সান ফ্রান্সিসকোর উত্তরদিকে বুধবার রাত থেকে ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় ও ধ্বংসাত্মক দাবানল ‘কিনকেইড’ পাঁচ দিন ধরে তা-ব চালাচ্ছে। দাবানলের কারণে ওই অঞ্চলের এক লাখ ৮০ হাজার বাসিন্দাকে ঘরবাড়ি ছেড়ে যাওয়ার নিদের্শ দেওয়া হয়েছে। প্রায় ২০ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। লস এঞ্জেলেসের ব্রেন্টউডসহ বেশ কয়েকটি আবাসিক এলাকার বাসিন্দাদের এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আগুনের কারণে ‘টার্মিনেটর’ তারকা ও ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর আর্নল্ড শোয়ার্জনেগার, লস এঞ্জেলেস লেকার্সের বাস্কেটবল তারকা লেবর্ন জেমস, অভিনেতা ক্লার্ক গ্রেইগ ও ‘সন্স অব অ্যানার্কি’র নির্মাতা কার্ট সাটার নিজ নিজ বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন বলে টুইটারে জানিয়েছেন। টুইট বার্তায় শোয়ার্জনেগার বলেছেন, ‘কর্তৃপক্ষ থেকে এখন পর্যন্ত জনগণকে যে এলাকাগুলো ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে; আপনারা যদি সেখানে থাকেন তাহলে একটুও অপেক্ষা করবেন না। এখনই বের হয়ে আসুন, সকলেই নিরাপদ স্থানে চলে যান।’ টুইটারে জেমস জানিয়েছেন, ভোররাতে তিনি, তার স্ত্রী ও তিন সন্তান বাড়ি ছেড়ে পালানোর পর একটি আশ্রয়ের খোঁজে কয়েক ঘণ্টা ধরে গাড়িতে করে ঘুরে বেড়াচ্ছেন। পরে তিনি একটি আশ্রয় খুঁজে পেয়েছেন জানিয়ে মন্তব্য করেন, ‘ক্রেজি নাইট ম্যান!’ গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, জেমস ২০১৭ সালে দুই কোটি ৩০ লাখ ডলার ব্যয়ে ব্রেন্টউডে আট বেডরুমের একটি বাড়ি কিনেছিলেন।

দাবানল নিয়ন্ত্রণে আনতে হেলিকপ্টার ও এরোপ্লেন ট্যাংকার থেকে ওই এলাকায় পানি ফেলা হচ্ছে। ঘন কালো ধোঁয়া ও ছাই কোটিপতিদের ওই আবাসিক এলাকার বাতাসে ভেসে বেড়াচ্ছে। মূলত বাতাসের গতি তীব্র হওয়ায় আগুন এরই মধ্যে চারিদিকে ছড়াতে শুরু করেছে। যে কারণে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় অঞ্চলটির বিদ্যুৎ সংযোগ ইতোমধ্যে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এতে প্রায় বিশ লক্ষাধিক লোক বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন।

এ দিকে মার্কিন গণমাধ্যম ‘সিএনএন’ এক প্রতিবেদনে জানায়, প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক (পিজিঅ্যান্ডই) সতর্কতার উদ্দেশ্যে বিদ্যুৎ বিচ্ছিন্নতার ঘোষণা দিয়েছে। তাছাড়া গভর্নর জনস্বার্থ বিবেচনা করে বিবৃতির মাধ্যমে এরই মধ্যে গোটা রাজ্যে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। অপর দিকে সংবাদ সম্মেলনে পিজিঅ্যান্ডইর একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, ‘বিদ্যুৎ বিচ্ছিন্ন করার কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে ৯ লাখ ৪০ হাজার বসতবাড়িসহ উত্তর ক্যালিফোর্নিয়ার ৩৬টি কাউন্টির ব্যবসা প্রতিষ্ঠান। যাতে প্রায় ২০ লাখের অধিক লোককে সম্পূর্ণ অন্ধকারে থাকতে হবে।’ এ সময় মানুষের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান পিজিঅ্যান্ডইর ওই কর্মকর্তা। যদিও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একসঙ্গে এত সংখ্যক লোকের বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার ঘটনা এবারই প্রথম বলে দাবি বিশ্লেষকদের।



 

Show all comments
  • Ezajul Haque Ejaj ৩০ অক্টোবর, ২০১৯, ২:০৪ এএম says : 0
    আল্লাহ সবাইকে হেফাজত করুক
    Total Reply(0) Reply
  • Md Humayun Sardar ৩০ অক্টোবর, ২০১৯, ২:০৫ এএম says : 0
    আল্লাহ আমাদেরকে আজাব থেকে পরিত্রাণ দিক,আমিন ।
    Total Reply(0) Reply
  • আবু সাঈদ ৩০ অক্টোবর, ২০১৯, ২:০৬ এএম says : 0
    আল্লাহুম্মা আজিরনি ফি মুসিবাতি।
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ৩০ অক্টোবর, ২০১৯, ২:০৮ এএম says : 1
    কেয়ামতের আগে তো সারা পৃথিবীর মানুষকে আগুন মানুষকে তাড়া করতে করতে শাম দেশের (বর্তমান সিরিয়া) দিকে নিয়ে যাবে। সেখানেই কেয়ামত মানে পৃথিবী ধ্বংস হবে! এসব তারই আলামত বলে মনে হচ্ছে। যদিও এ আগুন সে আগুন কি না আল্লাহ ভাল জানেন। তবে এটা যে কেয়ামতেরই অন্যতম আলামত তা বুঝাই যাচ্ছে। আমরা মুসলিমরা তবু ঘুমেই আছি! কবে জাগব কে জানে!
    Total Reply(0) Reply
  • কাবুল ৩০ অক্টোবর, ২০১৯, ২:১২ এএম says : 1
    হয়তো এটা আল্লাহর গজব
    Total Reply(1) Reply
    • Yourchoice51 ৩০ অক্টোবর, ২০১৯, ৯:১২ এএম says : 1
      দেখুন না কারা পালাচ্ছে; এদের কজন জীবনে আল্লাহর আশ্রয় চেয়েছে। আল্লাহর অনেক নিদর্শনের মাঝে এটিও একটি।
  • Mohammed Kowaj Ali khan ৩০ অক্টোবর, ২০১৯, ৭:৫৯ এএম says : 1
    ইসলাম ধর্ম শান্তি, ইসলাম মুক্তি, ইসলাম শিফা ,ইসলাম রাজনীতি, ইসলাম শক্তি,ইসলাম সম্পদ । ISLAM ALL IN ONE . INSALLAH LEARN MORE AND MORE ISLAM GET TOPPER BENIFIT. Every person kindly try to understand ISLAM. সবাই ইসলাম বুজার চেস্টা করেন। দাবানল নিবানোর দোয়া শিখে সম্মিলিত ভাবে আল্লাহ তা'আলার দরবারে দোয়া করুন।। যাহাতে দাবানল নিভে যায় । কোথায় আজ হক্কানী আলিম উলামা ? এগিয়ে আসুন। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • kuli ৩০ অক্টোবর, ২০১৯, ৯:২৭ পিএম says : 1
    এটা নিশ্চিত আল্লাহর গজব।আমেরিকা ইরাকে আর আফগানিস্থানে জত মুসলিম হত্যা করসে তার জন্য এই গজব।খবর তাতে অনেক খুশি হলাম।
    Total Reply(0) Reply
  • kuli ৩০ অক্টোবর, ২০১৯, ৯:২৯ পিএম says : 1
    আগুনের কারণে ‘টার্মিনেটর’ তারকা পালাইসে।হা হা হা আল্লার গজবের কাসে টার্মিনেটরের ভাত নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

২০ জানুয়ারি, ২০২০
২০ জানুয়ারি, ২০২০
১৭ জানুয়ারি, ২০২০
১৬ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০
৩০ ডিসেম্বর, ২০১৯
২৭ ডিসেম্বর, ২০১৯
১৩ ডিসেম্বর, ২০১৯
২৯ নভেম্বর, ২০১৯
১ নভেম্বর, ২০১৯
২৮ অক্টোবর, ২০১৯
১৮ অক্টোবর, ২০১৯
২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন