Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ব্রিটেনে আগাম সাধারণ নির্বাচন ১২ ডিসেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১১:২৮ এএম | আপডেট : ১২:০০ পিএম, ৩০ অক্টোবর, ২০১৯

ব্রিটেনের আগাম সাধারণ নির্বাচন আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ব্রেক্সিটের অচলাবস্থার মধ্যেই পার্লামেন্টে কয়েক মাস ধরেই নির্বাচনের আহ্বান জানিয়ে আসছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। অবশেষে মঙ্গলবার পার্লামেন্টের ভোটে নির্বাচনের পক্ষে সমর্থন জানিয়েছেন এমপিরা।

নির্বাচনের পক্ষে ভোট দিয়েছেন ৪৩৮ জন আর বিপক্ষে ভোট দিয়েছেন ২০ জন। ১৯২৩ সালের পর এই প্রথম ডিসেম্বরে সাধারণ নির্বাচনের পক্ষে অনুমোদন দিল হাউস অব কমন্স।

তবে এই বিলটি লর্ড সভায় অনুমোদন হতে হবে এবং চলতি সপ্তাহের শেষের দিকেই এটি আইনে পরিণত হতে পারে। যদি তাই ঘটে তবে নির্বাচনী প্রচারণার জন্য মাত্র পাঁচ সপ্তাহ বাকি থাকবে। প্রধানমন্ত্রী জনসন বলেছেন, ব্রেক্সিট এবং দেশের ভবিষ্যতের বিষয়ে দেশের জনগণকে অবশ্যই মতামত দিতে হবে।

বরিস জনসন আশা প্রকাশ করেছেন যে, বেক্সিট চুক্তি এবং বর্তমান পার্লামেন্টের অচলাবস্থা নিরসনে তাকে নতুন দিক নির্দেশনা দেবে এই নির্বাচন। ব্রেক্সিটের জন্য আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত সময় পেয়েছে যুক্তরাজ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ