Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মিয়ানমারে বৌদ্ধ পুণ্যার্থীবাহী ট্রাক খাদে পড়ে নিহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:৪৩ পিএম

মিয়ানমারের পূর্বাঞ্চলে বৌদ্ধ পুণ্যার্থীবাহী একটি ট্রাক খাদে পড়ে ভিক্ষুসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এতে আরও কমপক্ষে দশ আরোহী গুরুতর আহত হয়েছেন বলে জানা যায়। মঙ্গলবার (২৯ অক্টোবর) প্রাদেশিক পুলিশের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ দুর্ঘটনার সর্বশেষ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় শান রাজ্যের একটি ধর্মীয় উৎসব থেকে পুণ্যার্থীদের নিয়ে ফেরার পথে দুর্গম পথে চালক নিয়ন্ত্রণ হারালে ট্রাকটি খাদে পড়ে যায়। মূলত এতে এ হতাহতের ঘটনাটি ঘটে।

স্থানীয় পুলিশ কর্মকর্তা মুইন্ট সোয়ে বার্তা সংস্থা ‘এএফপিকে’ বলেছেন, ‘দুর্ঘটনার সময় ট্রাকটিতে মোট ২৫ জন আরোহী ছিলেন। তখন নিয়ন্ত্রণ হারিয়ে বাহনটি খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই ১৫ জনের প্রাণহানি হয়। তাছাড়া আরও কমপক্ষে দশজন আহত হন। যাদের বর্তমানে পার্শ্ববর্তী হাসপাতালে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।’
পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, ‘প্রত্যন্ত এবং পাহাড়ি অঞ্চল হওয়ায় রাতে উদ্ধার অভিযান পরিচালনা করা অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। যে কারণে পরদিন সকাল থেকে পুরোদমে উদ্ধার কাজ শুরু হয়।’

বিশ্লেষকদের মতে, গ্রীষ্মকালে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ এই দেশটিতে ধর্মীয় উৎসবে অংশ নিতে প্রতি বছরই প্রায় কয়েক লক্ষাধিক লোক এই পথ দিয়ে বিভিন্ন স্থানে যাতায়াত করেন। যদিও কম খরচে যাতায়াত এবং সময় বাঁচানোর জন্য প্রায়ই এমন ঘটনা ঘটে থাকে। তাছাড়া এসব দুর্ঘটনার জন্য মিয়ানমারের উন্নত সড়ক ব্যবস্থা না থাকাকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার

৮ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ