Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ক্যালিফোর্নিয়ার দাবানলে ইতিহাসের সর্বোচ্চ সতর্কতা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ৩:০৩ পিএম

ভয়াবহ দাবানলের কারণে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়া কর্তৃপক্ষ চূড়ান্ত সতর্কতা জারি করেছে। এই সতর্কতাকে বলা হচ্ছে ‘এক্সট্রিম রেড ফ্ল্যাগ ওয়ার্নিং’। ইতিহাসে প্রথমবারের মতো এমন সর্বোচ্চ সতর্কতা জারি করল কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, দাবানল আরও ভয়ংকর রূপ নেওয়ায় চূড়ান্ত সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এটি জারি করেছে লস এঞ্জেলেস-এর আবহাওয়া অফিস, যা লস এঞ্জেলেস, ভেন্টুরা এবং সান বারনার্দিনো কাউন্টিগুলোতেও বহাল থাকবে।

বর্তমানে বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে অঞ্চলটির দাবানল। ইতোমধ্যে ৬৫৮ একর এলাকা এতে পুড়ে গেছে। মূলত বাতাসের কারণেই দাবানলটি আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ধারণা করা হচ্ছে, এই বাতাস ঘণ্টায় ১২৮ কিলোমিটার বেগে পৌঁছাবে। এতে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কর্তৃপক্ষ জানিয়েছে, ভয়ঙ্কর এই দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে দমকলবাহিনীর ১ হাজার ১০০ কর্মী। এছাড়া এতে অন্তত ১০ হাজার স্থাপনা ঝুঁকির মধ্যে আছে।

বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গেছে, দাবানল নিয়ন্ত্রণে আনতে বিমান এবং হেলিকপ্টারের সাহায্যে আকাশ থেকে পানি ছিটানো হচ্ছে। তারপরও এই দাবানল এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আসার লক্ষণ দেখা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ