Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

লেখাপড়া করে নয়, চা বিক্রি করেই দারিদ্র্য সম্পর্কে শিখেছি : নরেন্দ্র মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ৪:৪২ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুব সাধারণ জীবন-যাপন করেন সেটা সবারই জানা। জীবনের অনেকটা সময় ভীষণ পরিশ্রম আর কষ্ট করে পার করার পরই আজ তিনি ভারতের মতো একটি দেশটির টানা দু'বারের প্রধানমন্ত্রী হয়েছেন।

বর্তমানে সৌদি আরব সফর করছেন মোদি। সেখানে তিনি নিজের জীবন সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেছেন। গতকাল মঙ্গলবার (২৯ অক্টোবর) এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী মোদি বলেন, তিনি কোনো রাজনৈতিক পরিবারে বড় হননি। তিনি একটি সাধারণ পরিবারে বেড়ে উঠেছেন। তার জীবনের একটি সময় রেল স্টেশনে চা বিক্রি করেই কেটেছে।
ভবিষ্যতে বিনিয়োগের উদ্যোগ (এফআইআই) বিষয়ে এক প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী মোদি বলেন, আমি কোনো বড় রাজনৈতিক পরিবার থেকে আসিনি। আমি বই পড়ে দারিদ্র্য সম্পর্কে জানিনি, বরং আমি দারিদ্র্যতার মধ্যেই বাস করেছি। আমি রেল স্টেশনে চা বিক্রি করেই আজ এই পর্যন্ত এসেছি।

মোদি বলেন, আগামী কয়েক বছরের মধ্যেই দারিদ্র্য দূরীকরণে সফল হবে ভারত। যখন একজন দরিদ্র ব্যক্তি বলেন যে, তিনি নিজেই তার দারিদ্র্যতা শেষ করবেন, এর চেয়ে বড় সন্তুষ্টি আর কিছু নেই। আমাদের তখন তাকে ক্ষমতা এবং সম্মান অর্জনে সহায়তা করা উচিত। দারিদ্র্যের বিরুদ্ধে আমার লড়াই দরিদ্রদের ক্ষমতায়নের মাধ্যমেই। দরিদ্রদের মর্যাদা দেয়া প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

টয়লেট নির্মাণ এবং ব্যাংক অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত ভারতের দরিদ্রদের ক্ষমতাবান করেছে এবং তাদের মর্যাদা দিয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ভারতে যখন পরিবর্তন আসে তখন পুরো বিশ্বের পরিসংখ্যান বদলে যায়।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৩১ অক্টোবর, ২০১৯, ৭:২০ এএম says : 0
    তুকে আমি কি বলবো? চোট লোক বড় হইলে সব ভূলে যায় । তাইতো তর কি আসে যায়রে পাষন্ড, পান্ডে।
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman Ansari ২ নভেম্বর, ২০১৯, ২:১৭ পিএম says : 0
    He is a Muslims killer as like feraun
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ