Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪৪ লাখ টাকার পুরস্কার প্রত্যাখ্যান কিশোরী গ্রেটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ৬:০৩ পিএম

পরিবেশ রক্ষার আন্দোলনে করে সাড়া জাগানো সুইডেনের কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ (১৬) পরিবেশবিষয়ক একটি পুরস্কার প্রত্যাখ্যান করেছে। সুইডেন এবং নরওয়ের যৌথ উদ্যোগে নরডিক কাউন্সিলের দেয়া ৫২ হাজার মার্কিন ডলারের (প্রায় ৪৩ লাখ ৯১ হাজার টাকা) এই পুরস্কার নাকোচ করে গ্রেটা বলে, ‘সময় এসেছে। যারা ক্ষমতায় আছেন তারা বিজ্ঞানের প্রয়োজন শুনতে শিখুন। পুরস্কার নিয়ে পরে ভাববেন।’

পরিবেশ রক্ষার লক্ষ্যে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলনের ডাক দিয়েছিল গ্রেটা থানবার্গ। তার সেই ডাকে সাড়া দিয়েছেন বিশ্বের বিভিন্ন প্রন্তের কয়েক লাখ পরিবেশ প্রেমী। গত বছরের আগস্টে সুইডেনে নিজের মতো করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে সে। সুইডেন পার্লামেন্ট ভবনের বাইরে তার ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’ আন্দোলনে অনেক স্কুলশিক্ষার্থী অনুপ্রাণিত হয়। আন্দোলন ছড়িয়ে পড়ে অনেক দেশে। নজর কাড়ে বিশ্বের। সে সময় জলবায়ু পরিবর্তনের পরিণতি উপেক্ষা না করতে সরকারপ্রধানদের প্রতি আহ্বান জানায় সে।

পুরস্কার না নেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে একটি ইনস্টাগ্রাম পোস্টে গ্রেটা বলে, ‘জলবায়ু আন্দোলনের আর কোনো পুরস্কার প্রয়োজন নেই। আমাদের যা প্রয়োজন, রাজনৈতিক নেতারা এবং ক্ষমতায় থাকা মানুষেরা বিজ্ঞানের সমসাময়িক, সবচেয়ে সহজলভ্য বিষয়গুলো শোনা শুরু করেন।’ এই সম্মান দেয়ায় নরডিক কাউন্সিলকে ধন্যবাদ জানালেও নরডিক দেশগুলোর সমালোচনা করে গ্রেটা থুনবার্গ বলে, ‘নরডিক দেশগুলো (ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেন) জলবায়ু ইস্যুতে তাদের সঠিক অবস্থানে নেই। সে বলে, এ বিষয়ে সুন্দর সুন্দর কথার অভাব নেই। কিন্তু যখনই আমাদের সঠিক নিঃসরণ (কার্বন নিঃসরণ) এবং প্রতিবেশ সুরক্ষার বিষয়টি আসে, তখন তা অন্য গল্প হয়ে যায়।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • মোঃ আককাছ আলি মোল্লা ৩০ অক্টোবর, ২০১৯, ৭:৩২ পিএম says : 0
    ধন্যবাদ গ্রেটা থানবার্গ
    Total Reply(0) Reply
  • এ এইচ ভূইয়া ৩০ অক্টোবর, ২০১৯, ৯:৪৭ পিএম says : 0
    দালাই লামা, মালালা এদের নোবেল প্রাইজ দিয়েছে আমেরিকার সার্থে। এরা কি এমন করেছে নোবেল প্রাইজ পাওয়ার মতো? এই মেয়েটি নোবেল প্রাইজ পাওয়ার মত উপযুক্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ