Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

লেবাননের পর ইরাক-চিলিতেও সরকার পতনের হাওয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ১০:৪৫ এএম

লেবাননের পর এবার ইরাক, চিলিতেও সরকার পতনের হাওয়া জোরদার হচ্ছে। ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদিকে উৎখাতে একজোট হয়েছেন দেশটির শিয়া ধর্মীয় নেতা মুকতাদা আল-সদর ও হাদি আল-আমিরি।

তীব্র আন্দোলনের মধ্যেও প্রধানমন্ত্রী পদত্যাগে অস্বীকৃতি জানানোর পর তাকে অপসারণে ঐক্যবদ্ধভাবে কাজ করার অঙ্গীকার করেন ওই দু’নেতা। অন্যদিকে, চিলিতে মন্ত্রিসভা ভেঙে দিয়েও প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা বিক্ষোভকারীদের থামাতে পারছেন না।

তারা প্রেসিডেন্ট পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। খবর আলজাজিরার।

কর্মসংস্থান সংকট, নিম্নমানের সরকারি সেবা এবং দুর্নীতির বিরুদ্ধে অক্টোবরের শুরু থেকে বাগদাদের রাজপথে নামেন হাজার হাজার বিক্ষোভকারী। পরে তা আরও কয়েকটি শহরে ছড়িয়ে পড়ে।

এক বছর আগে মাহদির ক্ষমতা গ্রহণের পর এটাই দেশজুড়ে সবচেয়ে বড় বিক্ষোভ। বিক্ষোভে এখন পর্যন্ত ২৫০ জন নিহত হয়েছে। মঙ্গলবার টুইটারে আল-সদর বলেন, ‘আমি আপনাকে (মাহদি) মর্যাদার সঙ্গে পদত্যাগের কথা বলেছিলাম। কিন্তু আপনি অস্বীকার করেছেন। এরপরই আমি আপনাকে উৎখাতে আল-আমিরির সাহায্য চেয়েছি।’

এদিকে, প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে অচল হয়ে পড়েছে চিলি। দেশজুড়ে টানা ১১ দিনের চলমান বিক্ষোভে এ পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ২০ জন। বিক্ষোভের তীব্রতায় গত শনিবার পিনেরা মন্ত্রিসভার সব সদস্যদের পদত্যাগের নির্দেশ দেন। তাতেও সন্তুষ্ট হননি আন্দোলনকারীরা। তারা বড় পরিসরে সমতা ও সংবিধানিক পরিবর্তনের দাবি জানিয়েছেন। বুধবার ইতালিয়া স্কয়ারে প্রায় ১০ হাজার বিক্ষোভকারী প্রতিবাদে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ