Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

গুপ্তচর পাচ্ছেন ২০০ কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ২:২৪ পিএম

আইএসপ্রধান আবু বকর আল বাগদাদির খোঁজ দেয়া সেই গুপ্তচর যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৫ মিলিয়ন মার্কিন ডলার পাবেন!

বাগদাদির সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ভেতরেই গুপ্তচর নিয়োগ করেছিল যুক্তরাষ্ট্র। আর সেই গুপ্তচরের সরবরাহ করা তথ্য বিশ্লেষণ করেই সিরিয়ায় অভিযান চালানো হয়। খবর ওয়াশিংটন পোস্টের।

এবার গুপ্তচরবৃত্তির পুরস্কারও নাকি পেতে চলেছেন তিনি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৫ মিলিয়ন মার্কিন ডলার পাবেন সেই গুপ্তচর!

ওয়াশিংটনের পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাগদাদির চলাফেরা ও কার্যক্রমের ওপর নজর রাখার জন্য আইএসের এক সদস্যকেই গুপ্তচর হিসেবে নিয়োগ দিয়েছিল যুক্তরাষ্ট্র।

নিজের কাজ যথাযথভাবেই পালন করেছেন সেই গুপ্তচর, বাগদাদির চলাফেরা সংক্রান্ত খুঁটিনাটি সব তথ্য তিনি সরবরাহ করেছেন মার্কিন কর্মকর্তাদের কাছে।

এমনকি বাগদাদির গোপন আশ্রয়স্থলের নিখুঁত তথ্যও পাচার করেছেন তিনি। সেসব তথ্য বিশ্লেষণ করেই গত শনিবার সিরিয়ায় বাগদাদির বিরুদ্ধে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। অতর্কিত সেই অভিযানে বাগদাদি নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটি।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, সিরিয়ার ইদলিবপ্রদেশে বাগদাদির বিরুদ্ধে অভিযান চালানোর সময় সেখানেই উপস্থিত ছিলেন সেই গুপ্তচর।

অভিযানের দুদিন পর ওই এলাকা থেকে পরিবারসহ তাকে সরিয়ে নেয়া হয়। তবে তার নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সেই গুপ্তচর একজন সুন্নি আরব। আইএসের হাতে নিজের পরিবারের সদস্যের প্রাণহানি হওয়ায় তিনি আইএসের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি শুরু করেন।

এর আগে বাগদাদির মাথার দাম ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র, বাংলাদেশি মুদ্রায় যা ২১১ কোটি টাকারও বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাগদাদি

২৫ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ