Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল -পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বৈশি^ক অর্থনীতিতে বাংলাদেশ উন্নয়নের একটি রোল মডেল। জিডিপির প্রবৃদ্ধির সুচক অর্থনীতিতে বাংলাদেশের অর্জন সম্পর্কে সুস্পষ্ট করেছে।
আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়, ২০৩০ সালের মধ্যে দারিদ্রমুক্ত এবং ২০৪০ সালের মধ্যে উন্নত ১০টি দেশের কাতারে সামিল হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছি। বাংলাদেশ এমডিজি‘র সবকটি লক্ষ্য অর্জনে সফলতা দেখিয়েছে। গতকাল রোববার ঢাকায় এক হোটেলে সিপিডি আয়োজিত সিপিডি বাজেট ডায়ালগ ২০১৬ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, মাত্র একদশক আগেও আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার ছিল ২২ হাজার কোটি টাকা। বর্তমানে এর আকার বৃদ্ধি পেয়ে ১ লাখ ১০ হাজার কোটি টাকা অতিক্রম করেছে। বাংলাদেশের অগ্রগতির সব ধরণের উপাদান রয়েছে। বর্তমানে বাংলাদেশে ৭৬ ভাগ কর্মক্ষম জনসংখ্যা রয়েছে। আমাদের অর্থনৈতিক অগ্রগতি বেগবান করার জন্য বিশাল এ কর্মক্ষম জনশক্তিকে সম্পদ হিসেবে কাজে লাগানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সাবেক অর্থমন্ত্রী সাইদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান, সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিপিডি নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল -পরিকল্পনামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ