Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

কোমর ব্যথার প্রতিকার

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১:৪৮ এএম

মানুষের শারীরিক অনেক সমস্যার মধ্যে একটি হচ্ছে কোমরের ব্যথা। অনেকেই এ সমস্যায় ভুগে থাকেন। প্রতি দশ জনের আটজন কম-বেশি কোমরের ব্যথায় ভোগেন। চেষ্টাও করেন তা থেকে উপশম হওয়ার। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগের উপসর্গও বাড়তে থাকে। জেনে নিন কোমর ব্যথার কিছু প্রতিকার সম্পর্কে।

কোমর ব্যথায় করণীয় : সব সময় শক্ত সমান বিছানায় ঘুমাতে হবে। ফোমের বিছানায় ঘুমানো যাবে না। ঝুঁকে বা মেরুদ- বাঁকা করে কোনো কাজ করবেন না। সিঁড়ি ব্যবাহারের সময় হাতল ধরে মেরুদ- সোজা রেখে ধীরে ধীরে উঠানামা করতে হবে। ‘মোটা ব্যক্তির শরীরের ওজন কমাতে হবে এবং সবসময় ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। পিঁড়িতে বসে কোনো কাজ না-করাই ভালো ল্ফএকটানা বেশিক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকবেন না।ল্ফসোজা হয়ে বসে পানি তোলা, বসে গোসল করার সময় সোজা হয়ে বসবেন। ঘুম থেকে ওঠার সময় যে কোনো একদিকে কাত হয়ে উঠবেন। ঘুমানোর সময় সোজা হয়ে ঘুমাতে হবে। বেশি নড়া-চড়া করা যাবে না। নিয়মিত শারীরিক অর্থাৎ কায়িক পরিশ্রম করতে হবে। ব্যথাকে অবহেলা করবেন না। অবশ্যই চিকিৎসক অথবা ফিজিওথেরাপিস্টের কাছে যান। চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি চিকিৎসক রোগীকে ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন, আলট্রাসাউ- থেরাপি, লাম্বার ট্রাকশন ও বিভিন্ন ব্যয়াম দিয়ে থাকেন।ল্ফকোথাও বেশি হেলান দিয়ে বসা বা শোয়া যাবে না। এতে মারাত্মক ক্ষতির সম্ভাবনা

সাংবাদিক-কলামিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ