Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

বুকের ব্যথা অবহেলা করবেন না

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১:৪৮ এএম

বুকে ব্যথা অনেকেরই হয় অর্থাৎ এটি খুবই পরিচিত উপসর্গ। কখনো বুকে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বুকে ব্যথা উঠলেই অনেকে ভয় পেয়ে যান। মনে করেন হৃদরোগ বা হার্ট অ্যাটাক হয়েছে। এই ভয় সবসময় যে অমূলক তা নয়। হৃদরোগ হলে বুকে ব্যথা হতে পারে। তবে হৃদরোগ ছাড়াও নানা কারণে কিন্তু বুকে ব্যথা হতে পারে।

হৃদরোগ ছাড়াও বুকে ব্যথা হতে পারে। অনেকসময় প্রচন্ড ব্যথা হতে পারে। সকল চিকিৎসক বুকে ব্যথা হলে প্রথমেই নানা পরীক্ষা করে হৃদরোগ আছে কিনা দেখে নেন। কারণ অন্য কারণে বুকের ব্যাথা তেমন বিপদজনক নয়। মৃত্যুর ঝুঁকিও তেমন থাকেনা। কিন্তু হৃদরোগের কারণে বুকে ব্যাথা হলে সময়মত চিকিৎসা না হলে মৃত্যুর সম্ভাবনা থাকে অনেক।
নানা কারণে বুকে ব্যথা হতে পারে। বুকে মাংস পেশীর সংকোচনের কারণে বুকে ব্যথা হতে পারে। বুকে বিভিন্ন হাড় থাকে। হাড়ের বিভিন্ন সমস্যার কারণেও বুকে ব্যথা হয়। বুকে আঘাত পাওয়ার পর বুক ব্যাথা হতে পারে। ফুসফুসের নানা সমস্যার জন্য অনেকেরই বুকে ব্যথা হতে দেখা যায়। খাদ্যনালীর নানা সমস্যার কারণেও কিন্তু অনেকে বুকে ব্যথা নিয়ে চিকিৎসকের কাছে হাজির হন। বিভিন্ন ওষুধ বা পাকস্থলীর নানা অসুখেও দেখা দিতে পারে বুক ব্যথা।বর্তমানে দুশ্চিন্তা বাড়ছে প্রায় সবার মাঝেই। দুশ্চিন্তার কারণেও অনেকের বুকে ব্যাথা হয়।
ব্যথা যদি সমস্ত বুক, ঘাড় বা বাম হাত বা দেহের বাম পাশে ছড়িয়ে পড়ে , রোগী ঘামতে থাকে এবং বমি করে, মৃত্যুভয় হয় , অনেকক্ষণ ধরে ব্যথা থাকে তখন দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিত। এক্ষেত্রে কোন অবহেলা করলে খারাপ পরিণতি হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ