Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ফুলতলা সীমান্তে বিএসএফের গুলিতে ৬ বাংলাদেশি আহত

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ৮:১২ পিএম

মৌলভীবাজারের জুড়ীর ফুলতলা সীমান্তে বাংলাদেশি পশু চোরাকারবারীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।
বৃহস্পতিবার ফুলতলা বিওপির সীমান্ত পিলার ১৮২৩/২৬-এস এলাকায় এ ঘটনা ঘটে। বিএসএফের গুলিতে ৬ বাংলাদেশি আহত হয়ে অন্যরা পালিয়ে গেলেও বিজিবি গুলিবিদ্ধ ১ চোরাকারবারীকে আটক করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। সে পুর্ব বটুলি গ্রামের আব্দুর রউফের ছেলে বাপ্পা মিয়া (৩২)। এছাড়া বিএসএফের গুলিতে আহত আরেক চোরাকারবারী পালিয়ে গিয়ে সিলেটের একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। তার নাম আব্দুল কালাম। সে একই এলাকার সফিক মিয়ার ছেলে।
সীমান্তে বিএসএফের গুলিবর্ষণের ঘটনায় বৃহস্পতিবার বিকেলে বিজিবি ৫২ ব্যাটালিয়নের পক্ষ থেকে বিএসএফ বরাবরে প্রতিবাদ লিপি প্রেরণ করা হয়েছে।
বিজিবি ৫২ ব্যাটালিয়ন ও সীমান্তবাসী সুত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে ৮-১০ জনের একটি বাংলাদেশি গরু চোরাকারবারী দল ভারতীয় গরু আনতে ফুলতলা সীমান্তের পিলার নং-১৮২৩/২৬ এস এলাকা দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা চালায়। বিএসএফ ১৬৬ ব্যাটালিয়নের ইয়াকুব নগর ক্যাম্পের টহল দল তাদেরকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে। এতে ৬ বাংলাদেশী গরু চোরাকারবারী আহত হয়ে বাংলাদেশের অভ্যন্তরে ফিরে আসে। ঘটনার সংবাদ পেয়ে বিজিবি ফুলতলা বিওপির টহল দল ঘটনাস্থলে অভিযান চালিয়ে গুলিবিদ্ধ অবস্থায় বাপ্পা মিয়াকে আটক করে।
স্থানীয় সুত্র জানায় গুলিবিদ্ধ আরেক চোরাকারবারী আব্দুল কালাম পালিয়ে গিয়ে সিলেটের একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। আহত অন্যরা আত্মগোপন করে চিকিৎসা নিচ্ছে বলে স্থানীয়ভাবে জানা গেছে।
উল্লেখ্য গত ২৩ আগস্ট বড়লেখা সদর ইউপির বিওসি কেছরিগুল (উত্তর) গ্রামের সাজ্জাদ আলীর ছেলে ৩ সন্তানের জনক আব্দুর রূপ বোবারথল সীমান্ত দিয়ে মহিষ আনতে অবৈধ অনুপ্রবেশকালে ভারতের ফুলকান্দি ক্যাম্পের বিএসএফ সদস্যদের গুলিতে নির্মমভাবে নিহত হন। এসময় আরো ৬-৭ চোরাকারবারী বিএসএফের গুলিতে আহত হয়। এর আগে ও পরে কয়েক দফা অবৈধ অনুপ্রবেশের চেষ্টাকালে বিএসএফের গুলিতে অন্তত ২৫ বাংলাদেশী আহত হন। কিন্তু এর পরেও সঙ্গবদ্ধ চোরাকারবারী সিন্ডিকেট সীমান্তে চোলাচালান বন্ধ করেনি।
বিজিবি ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ফয়জুর রহমান এসপিপি, পিএসসি জানান, সীমান্তে বিএসএফের গুলিবর্ষণের ঘটনায় বিজিবি বৃহস্পতিবার বিকেলে প্রতিবাদ লিপি পাঠিয়েছে। বিএসএফের গুলিতে আহত এক ব্যক্তিকে বিজিবি আটক করে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিচ্ছে। সে চিহ্নিত ভারতীয় গরু চোরাকারবারী। গুলিবর্ষণের ঘটনাস্থলে বিজিবি পৌঁছার আগেই হয়ত আহত অন্যরা পালিয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ