Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

হাবিপ্রবিতে মাছচাষিদের কর্মশালা

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১:৫২ এএম

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থানীয় মাছ চাষিদের জন্য দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। গতকাল সকালে ‘আধুনিক পদ্ধতিতে মাছ চাষ ও পরিচর্যা’ শীর্ষক উক্ত কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি)। প্রধান অতিথি থেকে কর্মশালার উদ্বোধন করেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম, বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইআরটি’র পরিচালক প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, বর্তমানে হাবিপ্রবিতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সবার জন্যই নিয়মিতভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ের উপর স্থানীয় গরিব মানুষের কিছু আশা আছে এবং বিশ্ববিদ্যালয়ের ও কিছু দায়বদ্ধতা আছে। সেই দায়বদ্ধতা থেকেই কৃষক ও মাছ চাষিদের জন্য এ ধরণের কর্মশালার আয়োজন করা। ইতোমধ্যে গত সপ্তাহে স্থানীয় কৃষকদের জন্য শীতকালীন সবজি চাষের ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সামনে ধাপে ধাপে সকলের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, বর্তমানে ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম এবং অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনে তৃতীয় যা আমাদের জন্য গর্বের। হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের প্রায়োগিক দক্ষতা অর্জনের জন্য একটি হ্যাচারি তৈরির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলে জানান তিনি।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পাশের মহাবলিপুর, কর্ণাই, সুভ্রাসহ কয়েকটি গ্রামের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন