Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খালি হাতে ফিরেছে আরো ১৫৩ জন

সউদী গমনেচ্ছু কর্মীদের সহায়তা প্রদানের আশ্বাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১২:০৬ এএম

 ঢাকাস্থ সউদী দূতাবাসের চার্জ দ্যা এ্যাফেয়ার্স হারকান হুয়া ওয়াইদি বিন শাওইয়াকে গতকাল বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে ডেকে এনে সউদীতে প্রবাসী বাংলাদেশি কর্মীদের বিভিন্ন সমস্যা এবং ২৭ অক্টোবর থেকে দূতাবাসে কর্মীদের ভিসা প্রদান বন্ধ থাকার বিষয়টি তুলে ধরা হয়। নারী কর্মীদের নানাবিধ সমস্যা এবং দুর্ভোগের বিষয়টি প্রবাসী মন্ত্রণালয়ের পক্ষ থেকে চার্জ দ্যা এ্যাফেয়ার্সকে অবহিত করা হয়। তিনি এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগের ক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদের সাথে অনুষ্ঠিত বৈঠকে চার্জ দ্যা এ্যাফেয়ার্সকে এসব বিষয় তুলে ধরা হয়। বৈঠকে প্রবাসী সচিব মো. সেলিম রেজাসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর থেকে ঢাকাস্থ সউদী দূতাবাসে বাংলাদেশি কর্মীদের ভিসা কার্যক্রম বন্ধ থাকায় জটিলতার সৃষ্টি হয়। বিএমইটির নতুন ডিজি ও এডিজির স্বাক্ষরের নমুনা সউদী দূতাবাসে না থাকায় সউদী গমনেচ্ছু কর্মীদের ভিসা ইস্যু কার্যক্রম সাময়িক বন্ধ ছিল। এতে সউদী গমনেচ্ছু কর্মীরা চরম হয়রানির শিকার হয়। ভিসা হাতে না পাওয়ায় অনেক কর্মীই নির্ধারিত ফ্লাইটে সউদী যেতে পারেনি।

এদিকে, বুধবার রাতে সাউদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট যোগে (এসভি-৮০৪) সউদী থেকে আরো ১৫৩ জন প্রবাসী কর্মী খালি হাতে দেশে ফিরেছে।

বৈঠকে চার্জ দ্যা এ্যাফেয়ার্স বাংলাদেশি কর্মীদের চাকুরি নিয়ে সউদী গমনের ক্ষেত্রে দূতাবাসের ভূমিকা সর্ম্পকে প্রবাসী মন্ত্রীকে বিস্তারিত জানান। চার্জ দ্যা এ্যাফেয়ার্স বাংলাদেশি বৈধ কর্মীদের যথাসম্ভব সহায়তা প্রদানের অঙ্গীকার করেন। চলতি মাসেই সউদী-বাংলাদেশ যৌথ টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠিত হবে। যৌথ টেকনিক্যাল সভায় সউদীতে কর্মরত প্রবাসী বাংলাদেশি কর্মীদের বিভিন্ন ইস্যু ও সমস্যা সমাধানে উভয় পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ