Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘উপজাতিদের ভূমি নিয়ে সরকার কাজ করছে’

দিনাজপুর অফিস : | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১২:০৬ এএম

 উপজাতিদের ভূমি নিয়ে বড় ধরনের সমস্যা আছে। সরকার এটা নিয়ে কাজ করছে। উপজাতিদের কিছু ভূমি ছেড়ে দেয়া কিংবা তাদেরকে চাকরীক্ষেত্রে সুযোগ দেয়া হবে।

গতকাল বৃহস্পতিবার সকালে দিনাজপুর স্টেশন ক্লাবে সমতলের বৈচিত্রময় জাতিসত্তার সমাবেশ শীর্ষক এক সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এর আগে তিনি প্রদীপ জ্বালিয়ে এই সমাবেশের উদ্বোধন করেন তিনি।

তিনি বলেন, উপজাতিদের সাংস্কৃতিক অনুষ্ঠান সারা দেশব্যাপী হওয়া উচিত যাতে এই সংস্কৃতিকে সবাই বুঝতে পারে। এটা আমাদের সমাজকে আরও শক্তিশালী করবে। উপজাতিদের চাকরী, ব্যবসা, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়সহ সব ব্যাপারে গুরুত্ব দিতে হবে। ড. গওহর রিজভী বলেন, সকলের সাথে আলোচনা করে বঙ্গবন্ধুর শতবর্ষী অনুষ্ঠানে আদিবাসীদের আমন্ত্রণ করা হবে। এই সাংস্কৃতিকে আরও সমৃদ্ধ করতে হবে আরও দৃঢ় করতে হবে। অনুষ্ঠানের শুরুতে আয়োজকরা সিধু-কানুর সেই লাল পাগড়ী পরিয়ে অতিথিদের স্বাগত জানান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ এমপি, গ্লোরিয়া ঝর্না সরকার এমপি, কানাডিয় হাইকমিশনের কর্মকর্তা ফেড্রা মুন মরিস। দুই পর্বে সাজানো সমাবেশের প্রথম পর্বে ছিল এদের বিভিন্ন জাতিসত্তার পরিচিতি মূলক পরিবেশনা ও তাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন দ্রব্যের প্রদর্শন। দ্বিতীয় পর্ব সাজানো হয়েছিন তাদের জীবন যুদ্ধের সেই সিধুর কানুর ইংজেদের বিরুদ্ধের সংগ্রাম আর ফুলমতি (সিধুর বোন) সেই গান। উন্নয়ন সংস্থা হেকসসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা ছিল এর আয়োজক। সভাপতিত্ব করেন অধ্যাপক গনেশ সরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ