Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার পান্টানালে ধেয়ে যাচ্ছে ভয়াবহ দাবানল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১১:৫২ এএম

এবার ব্রাজিলের পান্টানাল জলাভূমির দিকে ধেয়ে যাচ্ছে ৫০ কিলোমিটার দীর্ঘ দাবানল। এর আগুনে ইতোমধ্যেই ৫০ হাজার হেক্টর কৃষিজমির শস্য পুড়ে ছাই হয়ে গেছে। এ অঞ্চলে এত ভয়াবহ অগ্নিকাণ্ড এর আগে কখনোই দেখা যায়নি বলে জানিয়েছে স্থানীয় গভর্নর হাউস।

শুক্রবার (১ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় পান্টানাল বিশ্বের অন্যতম জীববৈচিত্র্যে ভরপুর এলাকা। পর্যটকদের কাছেও বেশ জনপ্রিয় এটি।

গত ২৫ অক্টোবর সেখানে দাবানল শুরু হয়। শুষ্ক আবহাওয়া ও তীব্র বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। আগুন  নিয়ন্ত্রণে প্লেন থেকে পানি ছিটানো হচ্ছে।

গভর্নর হাউস এক বিবৃতিতে জানিয়েছে, পান্টানাল এলাকার অবস্থা গুরুতর। ধোঁয়ার কারণে সেখানে কোনো কিছুই ঠিকভাবে দেখা যাচ্ছে না।

চলতি বছরে গত ৩০ অক্টোবর পর্যন্ত পান্টানালে আট হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, যা গত বছরের চেয়ে ৪৬২ শতাংশ বেশি। একারণে জমি পরিষ্কার করতে আগুন ব্যবহারে ৩০ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

এ বছর ব্রাজিলে রেকর্ড সংখ্যক দাবানল হয়েছে। দেশটিতে জানুয়ারি থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ১ লাখ ৬৭ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবানল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ