Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তদবির করলে হাতকড়া পরতে হবে: দুদক চেয়ারম্যান

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ২:২০ পিএম | আপডেট : ২:২৭ পিএম, ১ নভেম্বর, ২০১৯

তদবির একটি অপরাধ উল্লেখ করে শিক্ষকদের বদলি ও নিয়োগ প্রসঙ্গে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, তদবিরবাজরা সাবধান। ঘুষ খাওয়া আর তদবির সমান অপরাধ। অনিয়ম একটা দুর্নীতি। তাই শিক্ষক বদলি বা নিয়োগ নিয়ে তদবির করবেন না। যদি করেন তাহলে হাতকড়া পরতে হবে।


শুক্রবার (০১ নভেম্বর) সকাল ১০টার দিকে রাজশাহী জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান এ কথা বলেন।

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নেরর লক্ষ্যে বিশেষ সামাজিক উদ্বুদ্ধকরণ সভায় সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক।

ইকবাল মাহমুদ বলেন, সভায় গল্পের ছলে বাচ্চাদের পড়ানো সবচেয়ে ভালো পদ্ধতি। এতে বাচ্চারা শিখবে এবং মনে রাখবে। বাচ্চাদের ভয় দেখিয়ে জয় করা সম্ভব নয়। এটা রাজাদের সময়ে ছিল। তবে এখন আর রাজাদের সময় নয়। গল্পের ছলে আদর করে বাচ্চাদের শেখাতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান বলেন, প্রাথমিকে নৈতিকতার শিক্ষা দিতে না পারলে জাতি ধ্বংস হয়ে যাবে। প্রাথমিক শিক্ষায় শিশুদের মনে দুর্নীতির বিরুদ্ধে উপদেশ ও শিক্ষা দিতে হবে। প্রাথমিকে যারা সুশিক্ষা পেয়েছে, তারা বড় হয়ে দুর্নীতিতে জড়ায় না।

তিনি বলেন, নাগরিকের চাপ না থাকলে প্রশাসন বা দুদকও কাজ করবে না। এজন্য সামাজিক চাপ প্রয়োজন। চাপ থাকলে শিক্ষকরাও পড়াবেন। শিক্ষকদের নির্বাচনের কাজ ছাড়া অন্য কোনো কাজে প্রাথমিক শিক্ষকদের না জড়ানোর বিষয়ে সরকারের কাছে আবেদন করা হবে বলেও জানান তিনি।

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নেরর লক্ষ্যে বিশেষ সামাজিক উদ্বুদ্ধকরণ সভায় বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম হোসেন, প্রথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির।



 

Show all comments
  • মজলুম জনতা ১ নভেম্বর, ২০১৯, ৭:০৮ পিএম says : 0
    অনিয়াম তদবির ঘুষ দুর্নিতী এ।সবই অপরাধ।আমরা এ থেকে আমরা পরিত্রান চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক চেয়ারম্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ