Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইরানের নির্মাণ খাতে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ৪:০১ পিএম

যুক্তরাষ্ট্র ইরানের নির্মাণ খাত লক্ষ্য করে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বৃহস্পতিবার সম্প্রসারিত করেছে। ওয়াশিংটন এ খাতে দেশটির বিপ্লবী গার্ডের সংশ্লিষ্টতার তথ্য পেয়েছে।
ইরানের পারমাণবিক, সামরিক বা ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কাজে ব্যবহার হওয়া আরো চারটি সামগ্রী এ নিষেধাজ্ঞার লক্ষ্য হবে বলে তারা জানায়। আর কৌশলগত দিক থেকে এসব সামগ্রী খুবই গুরুত্বপূর্ণ।
এক বিবৃতিতে নারী মুখপাত্র মর্গান ওর্তেগাস বলেন, ইরানের নির্মাণখাত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশটির বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) নিয়ন্ত্রণ করছে সে বিষয়ে নিশ্চিত হওয়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নিষেধাজ্ঞা আরোপ করেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি থেকে গত বছর বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে নতুন করে একতরফাভাবে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করায় যুক্তরাষ্ট্রের সাথে এ ইসলামি রাষ্ট্রের উত্তেজনা চরমভাবে বেড়ে যায়।
অপরদিকে ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে তাদের বিরুদ্ধে আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা শিথিল না করা পর্যন্ত পরমাণু চুক্তির বিভিন্ন শর্ত পালন করা স্থগিত করে। খবর এএফপি’র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ