Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

তারেক রহমান সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য রাজনৈতিক শিষ্টাচার বিবর্জিত : বিএনপি

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিচারবহির্ভূত হত্যাকা-ের বিচার বিভাগীয় তদন্ত দাবি
স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবিবর্জিত, কুরুচিকর ও অপরিণামদর্শী উল্লেখ করে বিএনপি বলেছে, রাজনীতিতে মজবুত আসনের কারণেই তারেক রহমান শেখ হাসিনার আক্রোশের কারণ। গতকাল নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, শনিবার এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেনÑ তারেক নাকি লন্ডনে বসে হুমকি-ধমকি দিচ্ছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভাগনি ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকীকে নাকি হত্যার হুমকি দেয়া হয়েছে এবং স্বয়ং প্রধানমন্ত্রী ও তার বোন শেখ রেহানাকেও নাকি হত্যার হুমকি দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী উদ্দেশ্যে বলতে চাইÑ হত্যার জন্য হুমকি-ধমকি এটা বাংলাদেশের শাসকদলের বৈশিষ্ট্য। উন্নত গণতান্ত্রিক দেশে এটি কোনোক্রমেই সম্ভব নয়Ñ এটি বর্তমানে কেবলমাত্র বাংলাদেশেই সম্ভব। তিনি বলেন, লন্ডনে বসবাসকারী কোনো ব্যক্তি যদি অন্য কাউকে হত্যার হুমকি দেয়, সেই ব্যক্তি কী আইনের হাত থেকে রেহাই পেতে পারে? ব্রিটেনের সরকারি দল কী বাংলাদেশের মতো রাষ্ট্রের প্রভু হয়ে বসে? ব্রিটেনে কী সরকারি শাসনযন্ত্রকে বাংলাদেশের মতো অপব্যবহার করা যায়? এসব সেখানে সম্ভব নয় বলেই লন্ডনে বসে তারেক রহমান হত্যার হুমকি-ধমকি দিচ্ছেন সেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া বাংলাদেশ ও বিদেশের কোনো মানুষই কখনোই কোনোদিন শোনেনি। মিথ্যার উৎপাদন ও অব্যাহত চর্চা একমাত্র আওয়ামী শাসকগোষ্ঠীর গৃহেই সম্ভব।  
ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্য দেশের মানুষকে স্তম্ভিত করেছে। তার এই বক্তব্য  দেশের রাজনীতিতে বিচ্ছেদ, বিনাশ ও ব্যবধানের মাত্রা বাড়িয়ে তুলবে। রাজনৈতিক সঠিকতা অন্ধকারে হারিয়ে যাবে। ফখরুল আরো বলেন, তারেক রহমানের বিরুদ্ধে শেখ হাসিনার এই কুৎসামূলক আক্রমণের গুঢ় রহস্য হচ্ছেÑ গত কয়েকদিন ধরে গণগ্রেপ্তার ও ক্রসফায়ার নিয়ে সরকারের বিরুদ্ধে জনগণের যে ক্ষোভ জন্মেছে সেটিকে আড়াল করা। জঙ্গি দমনের নামে বিএনপিসহ বিরোধী দল ও সাধারণ জনগণের বিরুদ্ধে যে হিংস্র পাশবিকতা ও দমন-নীতি চালানো হয়েছে এবং ক্রসফায়ারে হত্যায় যে রহস্য দানা বেঁধেছে  সেখান থেকে জনগণের দৃষ্টিকে অন্যত্র সরিয়ে  দেয়া।
বিএনপি মহাসচিব বলেন, তারেক রহমানের বিরুদ্ধে শেখ হাসিনার আক্রোশের কারণটি হচ্ছেÑ শেখ হাসিনা হাজারো কুৎসা ও মিথ্যা প্রচারণা চালানোর পরও তারেক রহমান বাংলাদেশের রাজনীতিতে একটি মজবুত আসন করে নিয়েছেন, যা অন্য কেউ পারেনি।
বিচারবহির্ভূত হত্যাকা-ের বিচার বিভাগীয় তদন্ত দাবি
সংবাদ সম্মেলনে সব বিচারবহির্ভূত হত্যাকা-ের বিচার বিভাগীয় তদন্তের পাশাপাশি অবিলম্বে এ ধরনের হত্যাকা- বন্ধের দাবি জানান ফখরুল। তিনি বলেন, বিএনপি বিচারবহির্ভূত হত্যাকা-ের বরাবরই বিরোধিতা করে এসেছে, এখনো করছে। আমরা এই ধরনের হত্যাকা-ের বিচার বিভাগীয় তদন্ত চাই।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেনÑ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ  হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, আলতাফ হোসেন চৌধুরী, বেগম সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হারুন-অর রশিদ,  সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, শহিদুল ইসলাম বাবুল, সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি, কৃষিবিদ শামীমুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন