Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অসংক্রামক রোগ প্রতিরোধে ডায়াবেটিস-হরমোন বিশেষজ্ঞদের সম্মেলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ৭:২৬ পিএম

হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে দুই দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ও বার্ষিক সাধারণ সভা শুরু হয়েছে। শুক্রবার (১ নভেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের বল রুমে শুক্রবার দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন ও সাধারণ সভার আয়োজন করেছে বাংলাদেশে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রধানতম সংগঠন ‘বাংলাদেশ অ্যান্ডোক্রাইন (অন্তঃ¯্রাব) সোসাইটি’ (বিইএস)। সারাদেশের সব ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকসহ ৫০০ এর বেশি চিকিৎসক এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। সম্মেলনে কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, ভারতসহ দেশের বাইরের ২০ জন এবং দেশের ৪২ জন ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ গবেষক তাদের বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। তারা দেশে প্রচলিত চিকিৎসা পদ্ধতির সঙ্গে আধুনিক চিকিৎসা-ব্যবস্থাপনার সমন্বয় স্থাপনের চেষ্টা করেছেন।

বিশেষজ্ঞদের মতে, দেশীয় গবেষণার সঙ্গে আন্তর্জাতিক গবেষণালব্ধ ফলগুলোর উপস্থাপনায় বাংলাদেশের চিকিৎসকদের আধুনিকতম চিকিৎসা দেওয়ার পথ সুগম করবে। তরুণ চিকিৎসকদের মেধা ও মননসম্পন্ন চিকিৎসা সেবায় ব্রতী হতে বিশ্বব্যাপী এ ধরনের সম্মেলনগুলোকেই সবচেয়ে বড় মাধ্যম হিসেবে গ্রহণ করা হয়। বাংলাদেশের বিপুল সংখ্যক ডায়াবেটিসের রোগী, থাইরয়েডের সমস্যায় আক্রান্ত মানুষ, দৈহিক স্থূলতায় ভোগা লোকজন, হাড়ক্ষয় ও রজঃনিবৃত নারীদের সুচিকিৎসা, সর্বোপরি অসংক্রামক রোগসমূহের প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে এ সম্মেলনলব্ধ জ্ঞান ব্যাপকভাবে কাজে লাগতে পারে বলে সম্মেলনে জানানো হয়। তবে এবারের সম্মেলনে থাইরয়েড সমস্যা নিয়ে আলোচনা গুরুত্ব পাবে। কারণ বাংলাদেশে দিন দিন থাইরয়েডের আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটির সভাপতি প্রফেসর ডা. ফারুক পাঠানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক অ্যান্ডোক্রাইন সোসাইটির সভাপতি প্রফেসর ডা. আন্দ্রে লেখ্রো। এ ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি প্রফেসর ডা. একে আজাদ খান, বাংলাদেশ ইনস্টিটিউট অব হেল্থ সায়েন্সের ইমেরিটাস প্রফেসর ডা. হাজেরা মাহতাব, বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক প্রফেসর ডা. জাফর আহমেদ লতিফ, বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটির মহাসচিব প্রফেসর ডা. হাফিজুর রহমান, সহ-সভাপতি প্রফেসর ডা. এসএম আশরাফুজ্জামান, সহ-সভাপতি প্রফেসর ডা. মো. ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ডা. শাহজাদা সেলিম, প্রফেসর ডা. দিনা শ্রেষ্ঠা প্রমুখ।

ডা. একে আজাদ বলেন, সময়ের পরিক্রমায় বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটি বৃহৎ একটি সংগঠনে রূপ নিয়েছে, যা দেখেই আনন্দ হচ্ছে। তবে এখানেই থেমে নেই। অ্যান্ডোক্রাইন সমস্যার প্রতি বর্তমানে পৃথিবীব্যাপী ফোকাসের মধ্যে রয়েছে। এ সমস্যা বর্তমানে খুবই কমন। পথ চলায় যতো বাধা আছে, সে সব উতরে সামনে এগিয়ে যেতে হবে। এ বিষয়ে বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটি সক্রিয় ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস-হরমোন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ