Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিনেমা নির্মাণ করতে এসে নির্মাতার নিঃস্ব হওয়া নিয়ে বিরক্ত ফেরদৌস

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সিনেমা নির্মাণ করতে এসে অরণ্য পলাশ নামে একজন নির্মাতা নিঃস্ব হয়েছেন বলে বিগত কদিন ধরে খবর প্রকাশ হচ্ছে দেশের গণমাধ্যমে। ওই পরিচালক এখন দৈনিক ২৫০ টাকা হাজিরায় কাজ করছেন হোটেলবয় হিসেবে। এমন প্রতিবেদন প্রকাশের পর থেকেই আলোচিত হচ্ছে বিষয়টি। পরিচালক যে ছবিটি নির্মাণ করতে গিযে নিঃস্ব হয়েছেন তার নাম গন্তব্য। এতে চিত্রনায়ক ফেরদৌস অভিনয় করেছেন। সিনেমাটি নির্মাণ করতে গিয়ে পরিচালকের নিঃস্ব হওয়া ও হোটেলবয়ের কাজ করার খবর প্রকাশে পর তিনি বিরক্তি প্রকাশ করেছেন। ফেরদৌস বলেন, পরিচালক কেন এমন করছেন, তা বলতে পারবো না। আমরা সবাই জানি, চলচ্চিত্রের কাজ করতে গেলে নির্মাতাকে সবকিছু গুছিয়ে নামতে হয়। তিনি তা না করে কাজে নামলেন কেন? চলচ্চিত্র তো বড়লোক আর জমিদারদের কাজ। তাহলে কেন তিনি এ কাজে নামলেন? তাছাড়া তিনি যদি আগেও অনেক কাজ করতেন, তাহলে এমন আবেগময় কথায় মানুষের কাছ থেকে নানান হেল্প পেতেন। আমার মনে হয়, তার জন্য পরিচালক ও কলাকুশলীসহ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্টরা হেয় হচ্ছেন। ফেরদৌস বলেন, আমরা চলচ্চিত্রের মানুষরা তো এমন নই। টাকার অভাবে ক্যান্টিনে কাজ করে খাব, এমন তো নয়। বিষয়টি অতি লজ্জাজনক। আমার কথা হলো তার টাকা নেই, তাহলে কেন তিনি চলচ্চিত্র নির্মাণে আসলেন? তিনি জানান, দুই বছর আগে শুটিং শেষ হওয়া গন্তব্য সিনেমাটিতে বেশ অল্প পারিশ্রমিকেই কাজ করেছেন। শুধু ফেরদৌসই নন সিনেমাটির প্রায় সব শিল্পীই নামমাত্র পারিশ্রমিকে কাজ করেছেন। পাশাপাশি শুটিং শেষ করার পর বিভিন্নভাবে সহায়তা করেছেন। ফেরদৌস বলেন, খবরটি শুনে প্রথমে চমকে উঠি আমি। কারণ সেটি আমার অভিনীত গন্তব্য। পরিচালক যদি চলচ্চিত্রের মার্কেটিংয়ের জন্য এমন কিছু করেন, সেটা হবে তার ভুল। সেখানে সবার ধারণা হবে, আমরা হয়তো তাকে এসব শিখিয়ে দিচ্ছি। আসলে তা নয়। মূলত পরিচালক আমার কাছে আসেন দেশের বাইরে ফেস্টিভ্যালে চলচ্চিত্রটি প্রদর্শনের কথা বলে।



 

Show all comments
  • রহিম খান ৮ নভেম্বর, ২০১৯, ৯:২০ পিএম says : 0
    ফেরদৌস ভাইয়ের সাথে আমি ও একমত,পলাশ চলচ্চিত্র নির্মাতা ও শিল্পী দের হেয় করছেন,ফিল্ম একটি সামাজিক ব্যবসা এখানে অর্থ ইনভেস্টমেন্ট ঝুঁকিপূর্ণ হলেও উদ্দেশ্য থাকে ক্রিয়েটিভ, ্
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ