Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বাজেট প্রণয়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করতে হবে’

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 বাংলাদেশে বাজেট প্রণয়ন পদ্ধতি আমলাতান্ত্রিক এবং তা কখনোই তৃনমূলের চাহিদার কথা বিবেচনা করে প্রণয়ন করা হয় না। অথচ বাজেট প্রণয়নে জনঅংশগ্রহণের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বাজেট প্রণয়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আর এ লক্ষে দেশব্যাপী বাজেট বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। বিশেষ করে তরুণ সমাজকে বাজেট সচেতন করে গড়ে তুলতে হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাজেট অলিম্পিয়াড-২০১৯ এর বরিশাল অঞ্চল পর্বের প্রতিযোগিতা শেষে আলোচনা পর্বে বক্তারা এসব অভিমত ব্যক্ত করেছেন।
তরুণ প্রজন্মের মধ্যে বাজেটকে আগ্রহের বিষয় করে তোলা, দেশব্যাপী তরুণ বাজেট বিতার্কিক গড়ে তোলা এবং তরুণদের নেতৃত্বে বাজেট বিকেন্দ্রীকরণ, স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে গতকাল বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

গণতান্ত্রিক বাজেট আন্দোলন ও অ্যাকশন এইড বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগীতায় বরিশাল বিশ্ববিদ্যালয়, বিএম কলেজ, বরিশাল সরকারি মহিলা কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, গ্লোবাল বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। যুব অংশীদার হিসেবে আছে বাংলাদেশ ইকোনোমিক্স ষ্টুডেন্ট নেটওয়ার্ক (বিইএসএন)। স্থানীয় পার্টনার হিসেবে কাজ করেছে উন্নয়ন সংগঠন প্রান্তজন।

প্রতিযোগিতা শেষে টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি ছিলেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের কেন্দ্রীয় সেক্রেটারি মনোয়ার মোস্তফা, বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জ্যোতির্ময় বিশ্বাস ও বিএম কলেজের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান মো. আক্তারুজ্জামান।

প্রান্তজনের নির্বাহী পরিচালক এসএম শাহজাদার সভাপতিত্বে আলোচনা সভায় প্রারম্ভিক বক্তব্য দেন সমকালের বরিশাল প্রতিনিধি পুলক চ্যাটার্জি। আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, বরিশাল অঞ্চলে দুটি বিশেষ অর্থনৈতিক জোন গড়ে তোলার ঘোষণা দেয়া হয়েছে। কিন্ত তা বাস্তবায়নে তেমন কোন কার্যক্রম নেই।

অনুষ্ঠানের শুরুতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ৫০ নম্বরের বাজেট বিষয়ক এমসিকিউ প্রতিযোগীতায় অংশ নেন। বিজয়ী ২০ জন প্রতিযোগীর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন বিএম কলেজের শিক্ষার্থী প্রতীক হালদার। প্রথম রানার্স আপ বিএম কলেজের সাইফুল ইসলাম, দ্বিতীয় রানার্স আপ হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মো. শওকত রায়হান। বিজয়ীদের মধ্যে মেডেল ও সনদপত্র বিতরণ করেন অতিথিরা। বিজয়ী ২০ জন ঢাকায় অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশ নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ