Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা চান নরওয়ের আইনজীবীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১১:৩২ এএম

ইহুদিবাদী ইসরাইলের বর্বরতা বন্ধে অবৈধ দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য আহ্বান জানিয়েছেন নরওয়ের শীর্ষ আইনজীবীদের একটি দল। আন্তর্জাতিক আইন লঙ্ঘনের সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ তুলে ধরে ইহুদিবাদী দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের এ আহ্বান জানান হয়। খবর ইরান প্রেসের।

৪৪ জন জনের আইনজীবীর দলে অধ্যাপক জান ফারিডথিওফ বার্ন্টের মতো খ্যাতিমান আইন বিশেষজ্ঞরা রয়েছেন। আন্তর্জাতিক আইন মেনে চলুন শীর্ষক তাদের এ আহ্বানে ইহুদিবাদী ইসরাইলের পূর্ব জেরুজালেম, গোলান উপত্যকা এবং জর্ডান উপত্যকায় আগ্রাসন চালানোর এবং এ সব এলাকা কুক্ষিগত করার ঘটনা তুলে ধরা হয়।

পাশাপাশি এতে আরও বলা হয় যে, ২০১৮ সালের মার্চ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত গাজা সীমান্তে ৩০৯ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। গাজা সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ শোভাযাত্রায় অংশ নেয়ার সময় এদের হত্যা করা হয়। এ ছাড়া, গত বছর ৫৬ জন ফিলিস্তিনি শিশুকে হত্যা করেছে ইসরাইল। কিন্তু এ সব ঘটনার কোনও প্রতিবাদ জানায়নি নরওয়ে।

এতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক আইন এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ইহুদিবাদী ইসরাইলের প্রতি কঠোর প্রতিক্রিয়া না দেখানোয় নরওয়ের আইনজীবীরা গভীর উদ্বেগ বোধ করছেন।



 

Show all comments
  • বিলাল উদ্দিন ৮ নভেম্বর, ২০১৯, ৪:২৫ পিএম says : 0
    সহ মত পোষণ করছি।
    Total Reply(0) Reply
  • বিলাল উদ্দিন ৮ নভেম্বর, ২০১৯, ৪:২৫ পিএম says : 0
    সহ মত পোষণ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরওয়ে

২৫ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ