Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

লঙ্কানদের হোয়াইটওয়াশের লজ্জা দিলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:১৭ পিএম

দ্বিতীয় সারির দল নিয়ে পাকিস্তানকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশ করে অস্ট্রেলিয়ায় পা রেখেছিল শ্রীলঙ্কা। পূর্ণশক্তির দল নিয়ে তারা দেখলো উল্টো ফল। তিন ম্যাচ সিরিজে হারলো ৩-০ ব্যবধানে। গতকাল সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৭ উইকেটে হারে লাসিথ মালিঙ্গার দল। প্রথম ম্যাচে ১৩৪ রান আর দ্বিতীয় ম্যাচে ৯ উইকেটে হেরেছিল সফরকারীরা। অস্ট্রেলিয়ার মাটিতে এর আগে কোনো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে হারেনি শ্রীলঙ্কা। তিন সিরিজের দুটিতে লঙ্কানরা হোয়াইটওয়াশ করে স্বাগতিকদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার এটি দ্বিতীয়বার হোয়াইটওয়াশের ঘটনা।

এর আগে ২০১৬ সালে নিজেদের ঘরের মাঠে এই লজ্জা পায় লঙ্কানরা।

১৪৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ওয়ার্নারের টানা তৃতীয় অর্ধশতকে ১৭.৪ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। বাঁহাতি ওপেনার ওয়ার্নার ৫০ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন। সিরিজে তিন ম্যাচেই অপরাজিত থাকা ওয়ার্নারের সংগ্রহ সর্বাধিক ২১৭ রান। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ২৫ বলে ৩ ছক্কা এক চারে করে ৩৭ রান। আগের ম্যাচের হাফসেঞ্চুরিয়ান স্টিভ স্মিথ ৯ বলে ১৩ রান করে আউট হন। দলীয় ৯৯ রানে তৃতীয় উইকেট পতনের পর অ্যাশটন টার্নারকে নিয়ে বাকি কাজ সারেন ওয়ার্নার। টার্নার ১৫ বলে করেন ২২ রান অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার হয়ে অধিনায়ক মালিঙ্গা, নুয়ান প্রদীপ ও লাহিরু কুমারা একটি করে উইকেট নেন।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৪২/৬ সংগ্রহ করে শ্রীলঙ্কা। ওয়ান ডাউনে নামা কুসাল পেরেরা ছাড়া আর কেউই বড় ইনিংস খেলতে পারেননি। পেরেরা ৪৫ বলে ৪ চার ও ১ ছক্কায় ৫৭ রান করেন। সিরিজে লঙ্কানদের হয়ে এটি প্রথম অর্ধশতক। দলের দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান আসে আভিস্কা ফার্নান্দোর ব্যাট থেকে। শেষদিকে ভানুকা রাজাপাকসের ১১ বলে অপরাজিত ১৭ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে তিন পেসার মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন এবং প্যাট কামিন্স দুটি করে উইকেট নেন। তিন ম্যাচে ৬ উইকেট নিয়ে সিরিজের সেরা বোলার কামিন্স।
সংক্ষিপ্ত স্কোর
টস: অস্ট্রেলিয়া, ফিল্ডিং
শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৪২/৬ (কুসাল মেন্ডিস ১৩, পেরেরা ৫৭, আভিস্কা ফার্নান্দো ২০, ভানুকা রাজাপাকসে ১৭*; মিচেল স্টার্ক ২/৩২, প্যাট কামিন্স ২/২৩, কেন রিচার্ডসন ২/২৫)
অস্ট্রেলিয়া: ১৭.৪ ওভারে ১৪৫/৩ (ফিঞ্চ ৩৭, ওয়ার্নার ৫৩*, টার্নার ২২*; মালিঙ্গা ১/২২, প্রদীপ ১/২০)
ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী
ম্যাচসেরা: ডেভিড ওয়ার্নার
সিরিজ: অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী
সিরিজসেরা: ডেভিড ওয়ার্নার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

৩ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ