Inqilab Logo

ঢাকা, বুধবার , ২৯ জানুয়ারী ২০২০, ১৫ মাঘ ১৪২৬, ০৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

গাজায় হামাসের ঘাঁটিতে ইসরাইলের বিমান হামলায় নিহত ১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১:২২ পিএম

গাজা উপত্যকায় ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাসের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির সেনাবাহিনী দাবি করেছে, গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে রকেট হামলার জবাবে শুক্রবার (১ নভেম্বর) রাতে হামাসের আস্তানা লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা। তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী টুইটবার্তায় জানিয়েছে, গাজা উপত্যকা থেকে ইসরায়েলে ১০টি রকেট হামলা চালানো হয়েছে। ইসরাইলি সামরিক বাহিনী জানায়, দেশটির আইরন ডম ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা এসব রকেটের মধ্যে আটটি ভূপাতিত করে। অপর দুটি রকেট আঘাত হানলেও কেউ হতাহত হয়নি।
এর একটি সেরোট শহরের একটি বাড়ি আঘাত হানে। তেল আবিবভিত্তিক সংবাদমাধ্যম ‘ইদিওথ অহরনোথ’র প্রতিবেদনে বলা হয়েছে, এতে কেউ হতাহত হয়নি। এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, এর কয়েক ঘণ্টা পর হামাসের লক্ষ্যবস্তুতে অভিযান চালায় তারা।

ফিলিস্তিনের সংবাদমাধ্যমের বরাত দিয়ে সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, হামাস ও তাদের কিছু প্রশিক্ষণ কেন্দ্র ও ঘাঁটিকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এতে তিনজন আহত হয়েছেন। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। তার নাম আহমেদ আল-শেহরি (২৭)। তবে এ ঘটনায় এখনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি গাজা কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ফিলিস্তিনিদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় জায়নবাদী রাষ্ট্র ইসরায়েল। ১৯৬৭ সাল থেকে ফিলিস্তিনের গাজা ভূখন্ডকে অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। ২০০৫ সালে সেখান থেকে বসতি উচ্ছেদ করে সেনা মোতায়েন করে তারা। পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত বসতিতে লাখ লাখ ইসরায়েলি বসবাস করে। তারপরও দখলদারিত্ব সম্প্রসারণ অব্যাহত রেখেছে ইসরায়েল। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ হিসেবে আখ্যায়িত করে ইসরায়েল। নিরাপত্তার অজুহাতে স্থল সীমান্তে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে মিশর এবং ওই ছিটমহলকে নৌ অবরোধ করে রেখেছে তেল আবিব। গত দশকে হামাস ও ইসরায়েলের মধ্যে তিনটি যুদ্ধ সংগঠিত হয়েছে।

এএফপি’র এক সংবাদদাতা জানান, এ ভূখন্ডে দফায় দফায় বিস্ফোরণের শব্দ শোনা যায়। এদিকে হামাস সূত্র জানায়, তারা অভিযান চালানো ইসরাইলি বিমান লক্ষ্য করে গুলি ছুড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ