Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনাবিন্দু বেলফোর ঘোষণা দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৩:৪০ পিএম

ইতিহাস কলঙ্কিত বেলফোর ঘোষণা দিবস আজ। ১৯১৭ সালের এ দিনেই অর্থাৎ ২ নভেম্বর তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস আর্থার বেলফোর ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য কথিত আবাসভূমি বা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ব্রিটেনের অবস্থানের কথা ঘোষণা করেন।

দিনটি পালনে ইরানের ব্রিটিশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বিশ্ব ইতিহাসের এক কালো অধ্যায় হয়ে আছে দিনটি। কলঙ্কজনক ওই ঘোষণা ‘বেলফোর ঘোষণা’ নামে পরিচিত।

এই ঘোষণাকে ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনাবিন্দু হিসেবে গণ্য করা হয়। ওই ঘোষণা অনুযায়ী ব্রিটেন ফিলিস্তিনে ইহুদিবাদী রাষ্ট্র প্রতিষ্ঠায় সর্বাত্মক প্রচেষ্টার অঙ্গীকার করে। ফিলিস্তিন তখন ছিল ব্রিটিশ উপনিবেশ।

বেলফোর ঘোষণার ৩১ বছর পর ১৯৪৮ সালে আমেরিকা ও ব্রিটেনের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় জবরদস্তিমূলকভাবে ফিলিস্তিনি ভূখন্ডে আত্মপ্রকাশ করে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।

বেলফোর ঘোষণার বার্ষিকী উপলক্ষে ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা শুক্রবার তেহরানে ব্রিটিশ দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে। তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্রিটেনের বিদ্বেষী আচরণের তীব্র নিন্দা জানায়।
একই সঙ্গে তারা ফিলিস্তিনিদের ভূখন্ড ফেরত এবং তাদের ওপর হত্যা-নির্যাতন বন্ধের দাবি জানায়। এ সময় ছাত্র-ছাত্রীদের হাতে ফিলিস্তিনের পতাকা শোভা পাচ্ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন