Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রশ্ন : আমাদের একটি পালিত গাভী আমার মা কোরবানী ও আকীকার জন্য মান্নত করে। প্রশ্ন হলো, এই গাভীটি যদি আমরা ঈদের দিন জবাই করি, তাহলে কি আমরা এর গোস্ত খেতে পারবো?

ইসমাইল হোসেন
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৮:১৭ পিএম

উত্তর : মান্নত অর্থ যদি মনস্থ বা নিয়ত হয়, তাহলে এর গোস্ত খাওয়া যাবে। আর যদি মান্নত অর্থ আল্লাহর নামে দান করে দেয়া হয়, তাহলে এ দিয়ে কোরবানী ও আকীকা কোনোটাই সহীহ হবে না। গোস্তও খাওয়া যাবে না। গাভীটি আল্লাহর ওয়াস্তে গরীবকে দিয়ে দিতে হবে। শুধু তারাই এটি খেতে পারবে। প্রশ্নটি পড়ে আমার মনে হয়েছে, এখানে মান্নতের প্রচলিত অর্থ পাকা নিয়ত করা ধরা হয়েছে। অথবা, কোরবানী ও আকীকার উদ্দেশ্যে বিশেষভাবে নির্দিষ্ট করা। এমন অবস্থায় কোরবানী ও আকীকা সহীহ হবে এবং গোস্তও সবাই মিলে খাওয়া যাবে। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন

প্রশ্ন : পতিতাদের জানাযার ব্যাপারে একটি মাসআলা সোশ্যাল মিডিয়ায় আসার পরে আমার মনে প্রশ্ন জেগেছে যে, বর্তমানে পতিতালয়ে অনেক নারী আছে, যারা সেচ্চায় এ কর্মে যায়না (বরং কোন প্রতারকের মাধ্যমে বিক্রি হয়ে বা অন্য কোন উপায়) আবার তারা ওখান থেকে বের হয়ে আসতেও পারেনা, কারণ তাদেরকে কঠিন বেষ্টনীর মধ্যে কড়া পাহাড়ায় রাখা হয়। এক পর্যায় কোনো উপায়ন্ত না পেয়ে এসব নারীরা পতিতাবৃত্তিতে যুক্ত হয়ে সারা জীবন এ বন্দী শিবিরে তাদের যৌবন বিলিয়ে দিতে বাধ্য হয়। এসমস্ত বন্দী পতিতা নারীদের মৃত্যুর পর জানাযার নামায পড়ার বিধান কি?

উত্তর : অবস্থাভেদে মাসআলাও ভিন্ন হয়। বাস্তবেই যাদের এমন জীবন ঈমান ও তওবার ভিত্তিতে তাদের সাথে সামাজিক আচরণও ভিন্ন হতে পারে। কিছুদিন আগে পুলিশ ও

এ বিভাগের অন্যান্য সংবাদ