Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

উজবেকিস্তানে দর্শনীয় স্থান পরিদর্শনে জমিয়াতুল মোদার্রেছীন প্রতিনিধিদল

সুফি সম্মেলনে অংশগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের উচ্চপর্যায়ের এক প্রতিনিধিদল গত বুধবার বিশ্ব সূফি সম্মেলনে যোগদান, আউলিয়ায়ে কেরামের মাজার জিয়ারত ও ঐতিহাসিক বিভিন্ন স্থান পরিদর্শনের জন্য উজবেকিস্তান ভ্রমণ করেন। বর্তমানে নেতৃবৃন্দ সেখানে ব্যস্ত সময় অতিবাহিত করছেন। গত বৃহস্পতিবার প্রথমদিনে প্রতিনিধিদল বিশ্ব সূফি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বিশ্ব সূফি সেন্টারের সেক্রেটারী জেনারেল শায়েখ আব্দুল করিম নকশবন্দী, প্রধান আলোচক হিসেবে বক্তব্য পেশ করেন উজবেকিস্তানের প্রধান মুফতি। গত শুক্রবার উজবেকিস্তানে তাঁদের জিয়ারতের মধ্যে উল্লেখযোগ্য স্থানসমূহ- হযরত খাজা আব্দুল খালিক গোজদোয়ানী (রহ.), হযরত খাজা আরিফ রেভাগারী (রহ.), হযরত খাজা মুহাম্মদ আনজির ফাগনভী (রহ.) এবং আফসোন গ্রামে জগদ্বিখ্যাত চিকিৎসাবিদ ইবনে সিনা (রহ.) এর মাজার। এছাড়াও এদিন সেখানে অবস্থিত বিভিন্ন প্রাগৈতিহাসিক জাদুঘর, হযরত ইমাম বুখারী (রহ.)-এর স্মৃতি বিজড়িত পই-কালান মসজিদ কমপ্লেক্স ও মীর আরাবী মাদরাসা পরিদর্শন করেন। গতকাল নেতৃবৃন্দ হযরত খাজা আলী রমিতনারী (রহ.), হযরত খাজা ববি সমশের (রহ.) এবং হযরত খাজা বাহাউদ্দীন নকশবন্দী (রহ.)-এর মাজার জিয়ারত শেষে পাশেই অবস্থিত নকশবন্দী আলিয়া মাদরাসার বিভিন্ন শ্রেণিকক্ষে অধ্যায়নরত শিক্ষার্থী ও মাদরাসা প্রধানসহ সকল শিক্ষকগণের সাথে মতবিনিময় করেন। সবশেষে লাইবি হাউজ এলাকার বিভিন্ন আকর্ষণীয় স্থান পরিদর্শন ও সেখানকার পুরাতন বোখারা এলাকায় অবস্থিত বিশাল এলাকা জুড়ে ফলের বাগান পরিদর্শন করেন।

জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ্ব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর নেতৃত্বে উজবেকিস্তানে জিয়ারত, পরিদর্শন ও ভ্রমণরত প্রতিনিধি দলে রয়েছেন, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আল্লামা ওবায়েদুর রহমান খান নদভী, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. আব্দুস সালাম আল-মাদানী, জমিয়াত সহ-সভাপতি, প্রিন্সিপাল আলহাজ্ব মাওলানা কমর উদ্দীন চৌধূরী (সিলেট), সহ-সভাপতি, ভাইস প্রিন্সিপাল আলহাজ্ব মাওলানা নূরুল ইসলাম (যশোর), যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল আ খ ম আবুবকর সিদ্দিক (ঢাকা), সহকারী মহাসচিব প্রিন্সিপাল নুমান আহমেদ বিশ্বনাথী (সিলেট), সাংগঠনিক সম্পাদক প্রিন্সিপাল ড. মাওলানা মোঃ ইদ্রিস খাঁন (ময়মনসিংহ), সাংগঠনিক সম্পাদক প্রিন্সিপাল মাওলানা মো. আনছার উল্লাহ (পাবনা), শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক ভাইস প্রিন্সিপাল মাওলানা আবু সালেহ মো. কুতুবুল আলম (সিলেট) প্রমুখ।



 

Show all comments
  • মজলুম জনতা ৩ নভেম্বর, ২০১৯, ৬:৩৭ এএম says : 0
    আল্লাহ আপনাদের শফর কবুল করুন। আপনারা দেশের জন্য মগ্ঙল করুন।দেশের কল্যানে কামনা করুন।
    Total Reply(0) Reply
  • Abubakar ৩ নভেম্বর, ২০১৯, ১১:৩৯ পিএম says : 0
    Alhamdulillah....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন