Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেঁয়াজে সুখবর নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পেঁয়াজে সুখবর নেই। রাজধানীর পাইকারি বাজারে পেঁয়াজের দাম ওঠানামা করলেও খুচরাবাজারে তার প্রভাব নেই। পাইকারি বাজারে গত সপ্তাহের তুলনায় কেজিতে প্রায় ১০ টাকা কমেছে পেঁয়াজের দাম। তবে খুচরা বাজারে দাম এখনো কমেনি। পাইকারি বাজারের ব্যবসায়ীরা বলছেন, এখন দাম কমতে থাকবে। আগামী কয়েক দিনের মধ্যে পেঁয়াজের দাম কেজিতে ১০০ টাকার নিচে নেমে আসতে পারে বলে আশা করা যাচ্ছে। গতকাল শনিবার রাজধানীতে পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার শ্যামবাজার সরেজমিনে গিয়ে পেঁয়াজের দরের এ চিত্র দেখা গেছে। তবে খুচরা বাজারগুলোতে দেখা গেছে দেড়শ’ টাকা দরেই পেঁয়াজ বিক্রি হচ্ছে।

রাজধানীর শ্যামবাজারের মেসার্স নিউ বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী শহীদুল ইসলাম জানান, পেঁয়াজের আমদানি বাড়ছে। গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দেশি পেঁয়াজ ১১৫ থেকে ১১৬ কেজি দরে বিক্রি হয়েছে। তখন খুচরা বাজারে দর ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। পাইকারি বাজারে শনিবার ১০০ থেকে ১০৩ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহের তুলনায় দাম কমেছে ১৫ থেকে ১৬ টাকা। সামনে দাম কমবে কি না, জানতে চাইলে তিনি বলেন, আমদানির ওপর নির্ভর করছে পেঁয়াজের দাম বাড়া বা কমা। এ মৌসুমে পেঁয়াজ কেজিপ্রতি সর্বোচ্চ ১১৮ থেকে ১১৯ টাকায় বিক্রি করেছি। অথচ খুচরা বাজারে দাম বেশি। বাজার মনিটরিং না থাকায় কার্যত খুচরাবাজার থেকে পেঁয়াজ ১৫০ টাকা দরে কিনতে হচ্ছে ভোক্তাদের।

শ্যামবাজারে সরেজমিন দেখা যায়, সকাল থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা বাজারে আসছেন পাইকারি দরে পেঁয়াজ কিনতে। ছোট ছোট পিকআপ ভ্যান, ট্রাক ও রিকশায় করে পেঁয়াজ নিয়ে যাচ্ছেন তারা। নগর বাণিজ্যালয়ের কর্মী আব্দুর রশিদ জানান, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা কেজি দরে। গত সপ্তাহের তুলনায় দাম কমেছে প্রায় ১০ টাকা।

বিভিন্ন আড়তে খোঁজ নিয়ে জানা গেছে, দেশি ভালো পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০৫ থেকে ১১০ টাকায়। বার্মিজ পেঁয়াজও প্রায় সমান দামেই বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে যখন পেঁয়াজ নামবে তখন দাম কমে যাবে। গত সপ্তাহের তুলনায় দাম যেহেতু কমেছে, আগামীতে আরো কমবে।
পাইকারি ব্যবসায়ী শহীদুল ইসলাম জানান, আমাদের পাইকারিতে দাম কমে এলেও খুচরা ব্যবসায়ীরা দাম কমাচ্ছে না। হয়তো তারা আগে থেকে বেশি দামে কিনে রেখেছিল। এ জন্যই বেশি দামে বিক্রি করছে। বাজার ঘুরে মনে হলো পেঁয়াজের খুচরা বাজারে এখনো সুখবর নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

১৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ