Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসই মতিঝিল থেকে এখন নিকুঞ্জে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বহু জল্পনা-কল্পনা, অবশেষে বাণিজ্যিক এলাকা মতিঝিল থেকে নিকুঞ্জে নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আজ রোববার থেকে লেনদেনও শুরু করবে ডিএসই। যে কোনো সময় আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মতিঝিল থেকে ৫৫ বছর পর গত শুক্রবার নিকুঞ্জে-২ এর ২১ নম্বর সড়কের ৪৬ নম্বর হাউজে ১৩ তলা ভবনটিতে ইতোমধ্যে প্রয়োজনীয় জিনিসপত্র স্থানান্তর করা হয়েছে।

ডিএসইর একজন পরিচালক এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পুঁজিবাজারে এখন খারাপ সময় যাচ্ছে। তারপরও শতচেষ্টা করে নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করতে পেরেছি। এ মুহ‚র্তে এটা আমাদের জন্য বড় পাওয়া। প্রত্যাশা করি পুঁজিবাজার ভালো হবে। ডিএসইর তথ্য মতে, ১৩ কোটি ৭৫ লাখ টাকার বাজার মূলধন নিয়ে ১৯৬৪ সালের ১৪ মে যাত্রা শুরু করে ডিএসই। সেই সময় ডিএসইর মোট সদস্য সংখ্যা ছিল ১৯৫টি। তালিকাভুক্ত কোম্পানি ছিল ৯টি। বর্তমানে বাজারে ৩৫৭ কোটি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড রয়েছে। যার বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৫৫ হাজার ৯৩৮ কোটি ৭ লাখ ৯৭ হাজার টাকা।
তবে স্টক এক্সচেঞ্জ চালু হয়েছে ১৯৫৪ সালের ১৮ এপ্রিল। আর ট্রেড ১৯৬৫ সালে। তখন স্টক এক্সচেঞ্জটির নাম ছিল ইস্ট পাকিস্তান স্টক এক্সচেঞ্জ। ১৯৯৬ সালে চার কোটি টাকায় রাজধানীর খিলক্ষেত-নিকুঞ্জ-২ এলাকায় (বিমানবন্দর সড়কের পাশে) চার বিঘা জমি বরাদ্দ পায় ডিএসই। ডিএসই ২০১১-২০১২ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বহুতল ভবনটির সম্ভাব্য নির্মাণব্যয় ধরা ছিল ১৩২ কোটি টাকার বেশি। নকশা অনুযায়ী, ভবনের আয়তন সাত লাখ ৪১ হাজার ১০৯ বর্গফুট। ভ‚গর্ভস্থ তিনতলা কার পার্কিংয়ের স্থান বাদে মূল ভবন হবে ১৩ তলা। এর প্রথম দুই তলায় থাকবে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সাব-স্টেশন, লবি, মিডিয়া সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান। চতুর্থ তলা ডিএসইর অফিসের জন্য বরাদ্দ রাখা হবে। পঞ্চম তলা থেকে ১১ তলায় ব্রোকারেজ হাউজ ও পুঁজিবাজার-সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। অডিটোরিয়ামের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১২ তলার কিছু অংশ ও ১৩ তলা। ভবনে ওঠানামায় যাত্রীবাহী লিফটের সঙ্গে থাকবে একটি কার্গো লিফট। ২০০৭ সালের ২৪ ফেব্রæয়ারি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাবেক তত্ত¡াবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ। ওই বছর ২৮ মার্চ ডিএসইর তৎকালীন প্রেসিডেন্ট শাকিল রিজভী আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজ উদ্বোধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ