Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বব্যাংক কোনো হস্তক্ষেপ করতে পারে না: প্যাট্রিজিও পাগানো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ৫:২৩ পিএম

চলমান রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বব্যাংক কোনো হস্তক্ষেপ করতে পারে না। এটা রাজনৈতিক ইস্যু। তাই এই ইস্যু রাজনৈতিকভাবে সমাধান করতে হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক আর্থিক সহায়তা সংস্থাটি।

রোববার (০৪) রাজধানীতে সোনারগাঁও হোটেলে বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকদের সঙ্গে অর্মথন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বৈঠক হয়। বৈঠক শেষে বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক প্যাট্রিজিও পাগানো এ কথা বলেন।

পাগানো বলেন, কবে রোহিঙ্গা প্রত্যাবাসন হবে এই বিষয়ে আমরা সিদ্ধান্ত দিতে পারি না। বিশ্বব্যাংক রাজনৈতিক কোনো ইস্যুতে সমাধান করতে পারে না। রাজনৈতিকভাবে বিষয়টি সমাধান করতে হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশ যেমন আমাদের পার্টনার তেমনি মিয়ানমারও। রাজনৈতিক সমাধান দুই দেশকে বের করতে হবে। তবে রোহিঙ্গা সংকটে কক্সবাজার এলাকায় বিভিন্ন ধরনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এসব উন্নয়ন প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়ন করছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত দুই দিনে বিশ্বব্যাংক উন্নয়ন ইস্যু ও রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে। বাংলাদেশের এখন ৮ শতাংশের উপরে প্রবৃদ্ধি রয়েছে। ২০২৪ সালে প্রবৃদ্ধি ১০ শতাংশ হবে। সময় এখন সামনে এগিয়ে যাওয়ার। বাংলাদেশ এখন পৃথিবীর মধ্যে শান্তিপূর্ণ উন্নয়নশীল দেশ। দারিদ্র্য নিরসনে বাংলাদেশ বিরাট সাফল্য দেখিয়েছে।

তিনি আরো বলেন, বিশ্বব্যাংক আমাদের বন্ধু। উন্নয়ন প্রকল্প নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা হয়েছে। বাংলাদেশ বিশ্বে দ্রুত অর্থনৈতিক বর্ধনশীল দেশ। দারিদ্র্য কমানোসহ অর্থনীতির বিভিন্ন সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নে বেসরকারি খাত কাজ করছে। বিভিন্ন খাতে উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের মডেল।

এসময় আরো উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা সঙ্কট


আরও
আরও পড়ুন