Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ৭:০৮ পিএম

পতনের বৃত্ত থেকে বেরিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার (৩ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। কয়েক মাস ধরেই শেয়ারবাজারে মন্দা অবস্থা বিরাজ করলেও সদ্য সমাপ্ত অক্টোবরে পতনের ধারা সব থেকে বেশি ছিল। অব্যাহত পতনের কবলে পড়ে অক্টোবরে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স হারিয়েছে প্রায় তিনশ পয়েন্ট। এর মধ্যে শেষ সপ্তাহেই ডিএসইএক্স কমে ৯০ পয়েন্ট।

এমন পতনের মধ্যেই নতুন মাসের (নভেম্বর) প্রথম কার্যদিবসে কিছুটা ঊর্ধ্বমুখীতার দেখা পেল শেয়ারবাজার। মূল্য সূচকের সঙ্গে এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারে অংশ নেয়া ১৯০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৩টি। আর ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৭ হাজার ১২২ পয়েন্টে উঠে এসেছে। অরপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৩৮ পয়েন্টে অবস্থান করছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দামের সঙ্গে মূল্য সূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় কমেছে। দিনভর বাজারে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৯৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪০৫ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭৯ কোটি ৪৬ লাখ টাকা।

বাজারে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা নর্দান জুট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ৮০ লাখ টাকার। ৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনার বাংলা ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- সুহৃদ ইন্ডাস্ট্রিজ, স্টাইল ক্রাফট, ফরচুন সুজ, ভিএফএস থ্রেড ডাইং, ফার্মা এইড, মুন্নু জুট স্টাফলার্স এবং প্রিমিয়ার ব্যাংক।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০০ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার

২৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ