Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ডিআইইউতে মানবাধিকার বিষয়ক ডিগ্রি

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার প্রাক্কালেই প্রতিষ্ঠা লাভ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।
মানবাধিকার সংরক্ষণ এবং সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা সমাজের সামগ্রিক কল্যাণের অপরিহার্য উপাদান। এ চিন্তা থেকেই ড. এমআই পাটোয়ারী তাঁর প্রতিষ্ঠিত ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মানবাধিকার বিষয়ক মাস্টার্স অব হিউম্যান রাইটস ‘ল’ বিভাগটি চালু করেন। তার নিজের তত্বাবধানে এর সিলেবাস প্রণীত হয়।
শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব হিউম্যান রাইটস ‘ল’ কোর্সটি সম্পন্ন করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থাসহ দেশে ও বিদেশের বিভিন্ন সংস্থায় কর্মে নিয়োজিত রয়েছেন। ফলে এ কোর্সটির মর্যাদা দিন দিন বেড়েই চলেছে।
বিভিন্ন পেশায় নিয়োজিত শিক্ষার্থীরা যাতে এ কোর্সটি সম্পন্ন করতে পারেন, বিষয়টি বিবেচনায় রেখে মানবাধিকার বিষয়ক মাস্টার্স অব হিউম্যান রাইটস ‘ল’ প্রোগ্রামটি শুধুমাত্র সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ক্লাস অনুষ্ঠিত হয়ে থাকে। এ সুযোগ অনেক পেশাজীবী গ্রহণ করেছেন এবং অনেকে করছেন।
এ প্রোগ্রামের উল্লেখযোগ্য কোর্সসমূহ যেমন- ইউনাইটেড ন্যাশন অ্যান্ড হিউম্যান রাইটস, হিউম্যান রাইটস অ্যান্ড মর্ডান স্ট্রেট, হিউম্যান রাইটস আন্ডার রিজিওনাল সিস্টেম, ইকোনোমিক্স সোস্যাল এন্ড কালচারাল রাইটস, হিউম্যান রাইটস ইন বাংলাদেশ, ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান ‘ল’ হিউম্যান রাইটস ইন মডার্ন ওয়াল্ড, কনজুমার প্রোটেকশন ‘ল’, ইমিগ্রেশন অ্যান্ড রিফুজি ‘ল’, রাইটস টু ডেভেলপমেন্ট ইন ইন্টারন্যাশনাল ‘ল’ এবং জাস্টিস ফর চিলড্রেন ইত্যাদি।
বর্তমানে এ ইউনিভার্সিটির আইন অনুষদের অধীন চার বছর মেয়াদি এলএলবি (সম্মান) দিবা শাখা, চার বছর মেয়াদি এলএলবি (সম্মান) সান্ধ্যকালীন শাখা, দুই বছর মেয়াদি এলএলবি (পাস) প্রোগ্রাম, এক বছর মেয়াদি এলএলএম (মাস্টার্স) প্রোগ্রাম এবং ২ বছর মেয়াদি এলএলএম (মাস্টার্স) প্রোগ্রাম চালু রয়েছে।
এ বিশ্ববিদ্যালয়ে আইন অনুষদে নিজস্ব শিক্ষক ছাড়াও উপদেষ্টা ও শিক্ষক হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৫ জন অধ্যাপক।
অত্র ইউনিভার্সিটিতে রয়েছে একটি সমৃদ্ধ লাইব্রেরি। আইন বিষয়ের অনেক মূল্যবান গ্রন্থ ও রেফারেন্স বই লাইব্রেরিতে পরিপূর্ণ।
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সকল শিক্ষার্থীদের ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। বেসিক ইংলিশ, ফাংশনাল ইংলিশ, প্রিলিমিনারি ইংলিশ ও অ্যাডভান্স ইংলিশ কোর্সও বাধ্যতামূলক করা হয়েছে। এসব একজন মাস্টার্স অব হিউম্যান রাইট ল-এর শিক্ষার্থীদের সহায়ক।
ঢাকার বারিধারার কাছাকাছি সাতারকুলে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে সেখানে আংশিকভাবে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চালু করা হয়েছে। কয়েক মাসের মধ্যে আরো কয়েকটি কোর্স চালু করা হবে।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৬৬ গ্রিনরোড, ঢাকা-১২০৫।
বাড়ি # ০৪, সড়ক # ০১, বক # এফ, বনানী, ঢাকা-১২১৩। সাতারকুল, বাড্ডা, ঢাকা (স্থায়ী ক্যাম্পাস)।
ঊ-সধরষ : ধফসরংংরড়হ@ফরঁ.হবঃ.নফ ডবনংরঃব: িি.িফরঁ.ধপ
ষ জাকারিয়া হাসান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ