Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আগামি সপ্তাহ থেকে সড়ক আইন কার্যকর হবে: ডিএমপি কমিশনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:৪১ পিএম

আগামি সপ্তাহ থেকে সদ্য পাশ হওয়া সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। আজ আইনটি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, এর আগে কিছু প্রস্তুতিমূলক কাজ করছে ডিএমপি। মানুষকে সচেতন করা হচ্ছে। প্রচারণা চালানো হচ্ছে। লিফলেট বিতরন করা হচ্ছে। ট্রাফিক পুলিশকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আইনের বই সংগ্রহের নির্দেশ দেয়া হয়েছে।

ধারণা পেলেই আইন বাস্তবায়ন শুরু হবে।

শফিকুল ইসলাম বলেন, এ আইনে সাজার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। সাজার ভয়ে আইন মানবে মানুষ। চালকদের পয়েন্ট সিস্টেম রাখা হয়েছে। যাত্রীদের ড্রাইভারদের প্রশিক্ষণ এর ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, আইন বাস্তবায়ন শুরু হলে ট্রাফিক শৃঙ্খলা ফিরে আসবে। তার মামলা সার্ভারে জমা হবে। আইন প্রয়োগের ক্ষেত্রে শক্ত থাকবে ট্রাফিক পুলিশ। ট্রাফিকের কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রথমবার কেউ অমান্য করলে অল্প পরিমাণ জরিমানা করা হবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, তবে পরের বার তাকে আর ছাড় দেয়া হবে না। মামলা করার সঙ্গে সঙ্গে তাকে লিফলেট দেয়া হবে।

তিনি আরও বলেন, কেউ অবৈধভাবে সুবিধা নিতে চাইলে, মামলার ভয় দেখিয়ে কেউ টাকা নিলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএমপি কমিশনার


আরও
আরও পড়ুন