Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

কাশ্মীরে গ্রেনেড হামলায় নিত ১, আহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ৩:৫৮ পিএম | আপডেট : ৪:০২ পিএম, ৪ নভেম্বর, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের শ্রীনগরে গ্রেনেড হামলায় একজন নিহত হয়েছেন। বিস্ফোরণে আহত হয়েছেন আরও কমপক্ষে ১৫ জন। সোমবার বেলা ১টা ২০ মিনিটের দিকে শ্রীনগরের হরি সিং হাই স্ট্রিটে গ্রেনেড বিস্ফোরণে হতাহতের এ ঘটনা ঘটে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, কাশ্মীরের শ্রীনগরের হরি সিং হাই স্ট্রিটে গ্রেনেড হামলা হয়েছে। এতে একজন নিহত ও আরও ১৫ জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন। এক সপ্তাহ আগে কাশ্মীরের উত্তরাঞ্চলের সোপরে একই ধাঁচের গ্রেনেড হামলায় ১৫ জন আহত হয়।
এনডিটিভি বলছে, শ্রীনগরের প্রাণকেন্দ্রের হরি সিং হাই স্ট্রিটে ভয়াবহ গ্রেনেড হামলা হয়েছে। বিস্ফোরণে আহতদের উদ্ধারের পর স্থানীয় একটি হাসপাতালে পাঠানো হয়েছে। তবে তাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন।
ভারতের সরকারি সংবাদসংস্থা পিটিআই বলছে, কাশ্মীরের হরি সিং হাই স্ট্রিটে গ্রেনেড হামলা হয়েছে। সোমবার বেলা ১টা ২০ মিনিটের দিকে এই হামলা হয়। হামলার পরপরই ওই এলাকা আইনশৃঙ্খলাবাহিনী ঘিরে ফেলেছে।
জম্মু-কাশ্মীরে গত ১০ দিনে এ নিয়ে তৃতীয়বারের মতো গ্রেনেড হামলার ঘটনা ঘটল। গত ২৬ অক্টোবর কাশ্মীরের একটি নিরাপত্তা চৌকিতে তল্লাশির সময় গ্রেনেড হামলা চালায় সন্ত্রাসীরা। এতে দেশটির কেন্দ্রীয় আধা-সামরিক পুলিশ বাহিনীর (সিআরপিএফ) অন্তত ৬ সদস্য গুরুতর আহত হন।
গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে সেখানে আইনশৃঙ্খলাবাহিনীকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেয় কেন্দ্রীয় সরকার। অবরুদ্ধ কাশ্মীরে মোবাইল, ইন্টারনেট ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে তখন থেকেই।
এর মাঝেই প্রায়ই সেখানে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছেন কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী স্বাধীনতাকামীরা। ৩১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়ে যায়। এর পর ওই দিন ভারত সরকার জম্মু ও কাশ্মীর এবং লাদাখ দুটি কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করে নতুন মানচিত্র প্রকাশ করে। যদিও পাকিস্তান জম্মু-কাশ্মীরের এই মানচিত্রকে অবৈধ উল্লেখ করে প্রত্যাখ্যান করেছে।



 

Show all comments
  • ফয়েজুল ৪ নভেম্বর, ২০১৯, ৮:১৩ পিএম says : 0
    Arw basi
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

২৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ